বাংলাদেশের সর্বোচ্চ আদালত

বিহারী ক্যাম্পে বিদ্যুৎ সুবিধা দিতে হাইকোর্টের আদেশ বহাল

সারা দেশের সব বিহারী ক্যাম্পে ফ্রি বিদ্যুত সুবিধা দেওয়া সমীচিন হবে না মর্মে ত্রাণ মন্ত্রণালায়ের জারি করা প্রজ্ঞাপনের কার্যকারিতা স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একইসঙ্গে এ বিষয়ে জারী করা হাইকোর্টের রুল নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন আদালত।

আজ সোমবার (২৩ জুলাই) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ আবেদকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। তার সঙ্গে ছিলেন রফিকুল ইসলাম লিটন।

এর আগে গত ৯ মে বিচারপতি রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বিহারী ক্যাম্পের বিদ্যুৎ বিচ্ছিন্ন করতে ত্রাণ মন্ত্রণালয়ের দেয়া নোটিশের কার্যকারিতা স্থগিত করেন। একইসঙ্গে বিদ্যুৎ লাইন যে অবস্থায় আছে সেই অবস্থায় (স্থিতিতাবস্থা) রাখারও আদেশ ও এ বিষয়ে রুলও জারী করেন আদালত।

হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে অবেদন করে। চেম্বর বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত না করে বিষয়টি শুনানির জন্য নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেয়। শুনানি শেষে আজ আপিল বিভাগ এ আদেশ দিল।

আইনজীবীরা বলেন, গত ১ মার্চ ত্রাণ মন্ত্রণালয়ের একটি সভায় রেজুলেশন পাস করে দেশের ৭০টি বিহারী ক্যাম্পের বিদ্যুৎ বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নেয়া হয়। পরে ঢাকাসহ সারাদেশের ক্যাম্পগুলোর বিদ্যুৎ বিচ্ছিন্নের নোটিশ প্রদান করা হয়।

ত্রাণ মন্ত্রণালয়ের এ নোটিশকে কেন অবৈধ ঘোষণা করা হবে না জানতে চেয়ে হাইকোর্টৈ রিট আবেদন করেন উর্দু স্পিকিং পিপলস ইউথ রিহ্যাবিলিটেশন মুভমেন্ট ইউএসপিওয়াইআরএমের সভাপতি মো. সাদাকাত খান ফাক্কু, সাধারণ সম্পাদক শাহিদ আলি বাবলু, প্রধান উপদেষ্টা আশরাফুল হক বাবু ও সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট খালিদ হুসাইন।

সেই রিটের শুনানি নিয়ে আদালতে ত্রাণ মন্ত্রণালয়ের নোটিশ স্থগিত করে বিহারীক্যাম্পগুলোতে বিদ্যুৎ লাইন যে অবস্থায় আছে সেই অবস্থায় রাখার আদেশ দেন।