‘সান্ধ্য কোর্স’ বন্ধ না করা পাবলিক বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে কি ব্যবস্থা, জানতে চান হাইকোর্ট
হাইকোর্ট

দণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী কুদ্দুসকে হাসপাতালে স্থানান্তরের নির্দেশ

মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০ বছরের দণ্ডপ্রাপ্ত নোয়াখালীর সুধারামের আব্দুল কুদ্দুস ক্যানসারে আক্রন্ত হওয়ায় তাকে কারাগার থেকে বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে স্থানান্তরের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

আসামিপক্ষে এক আবেদনের শুনানি নিয়ে আজ (২৯ জুলাই) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ৪ বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন।

একইসঙ্গে আগামী বৃহস্পতিবারের (২ আগস্ট) মধ্যে ওই হাসপাতালের সংশ্লিষ্ট বিভাগের চিকিৎসকদের আব্দুল কুদ্দুসের অসুস্থতা নিয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। পাশাপাশি ওই একইদিনে জামিন বিষয়ে আদেশ দিবেন আপিল বিভাগ।

আদালতে আসামির জামিনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট তাজুল ইসলাম। আর রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

প্রসঙ্গত, গত ১৩ মার্চ এই মামলায় তিনজনকে মৃত্যুদণ্ড এবং একজনকে ২০ বছরের কারাদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এদের মধ্যে আমির আলী, জয়নাল আবেদিন ও আবুল কালাম ওরফে এ কে এম মনসুরের মৃত্যুদণ্ডের রায় হয়। একই মামলায় অপর আসামি আব্দুল কুদ্দুসের ২০ বছরের কারাদণ্ড হয়।