বাংলাদেশের উচ্চ আদালত

অর্থ আত্মসাৎ : বাবুল চিশতীর ছেলের জামিন আবেদন খারিজ

ফারমার্স ব্যাংকের উদ্যোক্তা পরিচালক ও অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মো. মাহবুবুল হক চিশতীর (বাবুল চিশতী) ছেলে মো. রাশেদুল হক চিশতীর জামিন আবেদন সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

আজ রোববার (২১ অক্টোবর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্টপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, ডেপুটি অ্যাটর্নি জেনারেল রোনা নাহারিন, এ. কে. এম. আমিন উদ্দিন মানিক। দুদকের পক্ষে আইনজীবী ছিলেন মো. খুরশীদ আলম খান। চিশতীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

পরে খুরশীদ আলম খান জানান, আদালত জামিন আবেদন সরাসরি খারিজ করে দিয়েছেন।

আমিন উদ্দিন মানিক বলেন, ১৫৯ কোটি ৯৫ লাখ ৪৯ হাজার ৬৪২ টাকা মানিলন্ডারিংয়ের মাধ্যমে আত্মসাৎ করার অভিযোগে ব্যাংকটির সাবেক পরিচালক ও অডিট কমিটির চেয়ারম্যান মো. মাহবুবুল হক চিশতির বিরুদ্ধে। তার ছেলে মো. রাশেদুল হক চিশতীর নামে তিনটি মেয়াদী আমানত হিসাব পরিচালিত হওয়ার তথ্য পাওয়া গেছে যাতে মোট জমা ছিল ৫৫ লাখ টাকা। ওই তিনটি হিসাবই জমার মাধ্যমে খোলা হয়।

‘পরে ২০১৪ সালের ২৯ জানুয়ারি তিনটি এফডিআরই মেয়াদ পূর্তির পূর্বেই নগদায়ন করে রাশেদুল হক চিশতীর অনুকূলে পে-অর্ডার করা হয়। মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর ৪ ধারার শাস্তিযোগ্য অপরাধ করায় দুদকের উপ-পরিচালক মো. সামছুল আলম চলতি বছরের ১০ এপ্রিল গুলশান থানায় ৬ জনকে আসামি করে মামলাটি দাখিল করেন। ওইদিনই তাকে গ্রেপ্তার করা হয়।’

আমিন উদ্দিন আরও জানান, পরবর্তীতে ঢাকা মেট্রো সিনিয়র স্পেশাল জজ কে. এম. ইমরুল কায়েস গত ৭ অক্টোবর তার জামিন নামঞ্জুর করলে হাইকোর্টে জামিনের আবেদন করেন। যেটি রোববার খারিজ হয়ে যায়।