সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা
সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা

দুর্নীতি মামলায় বিচারপতি সিনহার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন ৫ ডিসেম্বর

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এস কে সিনহা) বিরুদ্ধে দুর্নীতি মামলায় তদন্ত প্রতিবেদন আগামী ৫ ডিসেম্বর দিন ধার্য করেছেন আদালত।

আজ রোববার (৪ নভেম্বর) মামলাটির তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। কিন্তু তদন্ত কর্মকর্তা প্রতিবেদন জমা না দেওয়া ঢাকা মহানগর হাকিম সত্যব্রত সিকদার নতুন এই তারিখ ধার্য করেন।

উল্লেখ্য, এসকে সিনহার বিরুদ্ধে ৩ কোটি ২৫ লাখ টাকা ঘুষ দাবি করার অভিযোগে গত ২৭ সেপ্টেম্বর শাহবাগ থানায় মামলাটি দায়ের করা হয়। মামলার বাদী বাংলাদেশ ন্যাশনালিস্ট অ্যালায়েন্সের (বিএনএ) সভাপতি ব্যারিস্টার নাজমুল হুদা। আদালতের নির্দেশে বর্তমানে মামলাটি তদন্ত করছেন দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন।

মামলায় বলা হয়, ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে নাজমুল হুদা ও তার স্ত্রীর বিরুদ্ধে একাধিক মামলা করা হয়। এর মধ্যে দুর্নীতির একটি মামলা ২০১৬ সালের ২৩ মার্চ হাইকোর্ট বাতিল করেন। পরের বছর ৭ জুন এসকে সিনহা দুদকের লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) খারিজ করেন। এমনই পরিস্থিতিতে একটি পত্রিকায় ‘জামিন ছাড়াই বছর পার নাজমুল হুদা ও স্ত্রী’র শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ হয়। সেখানে দুদকের লিভ টু আপিল মঞ্জুর হয়েছে বলে উল্লেখ করা হয়। পরে আপিল বিভাগে খোঁজ নিয়ে তিনি জানতে পারেন, দুদকের লিভ টু আপিল মঞ্জুর হয়েছে। এর পর তিনি তৎকালীন প্রধান বিচারপতি এসকে সিনহার জমাদারের মাধ্যমে খবর পেয়ে তার (সিনহা) সঙ্গে ২০১৭ সালের ২০ জুলাই দেখা করেন। সেখানে তাকে সোয়া তিন কোটি টাকার বিনিময়ে মামলা থেকে মুক্তির প্রস্তাব দেন এসকে সিনহা। এ প্রস্তাবে তিনি সম্মত না হওয়ায় সিনহা রায় পাল্টে দিয়েছেন।