আ ন ম এহছানুল হক মিলন

সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী এহছানুল হক মিলন গ্রেপ্তার

সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ও বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আ ন ম এহছানুল হক মিলনকে গ্রেপ্তার করেছে চাঁদপুর গোয়েন্দা পুলিশ। আজ শুক্রবার ভোরে চট্টগ্রামের চকবাজারের চট্টেশ্বরী এলাকার একটি বাসা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারের পর জাতীয়তাবাদী মহিলা দলের কেন্দ্রীয় সহ-সভাপতি ও মিলনের স্ত্রী নাজমুন নাহার বেবী একটি ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন। ফেসবুকে তিনি লেখেন, ‘সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ড. এহসানুল হক মিলনকে ডিবি পুলিশ চট্টগ্রামের চকবাজার থেকে তুলে নিয়ে গেছে, আমরা চাঁদপুর আদালতে আসছি।’

বিএনপির পক্ষে মিলনের গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন দলের চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শামসুদ্দিন দিদার।

চাঁদপুরের পুলিশ সুপার (এসপি) জিহাদুল কবির সাবেক এই প্রতিমন্ত্রীকে গ্রেপ্তারের বিষয়ে বলেন, এহসানুল হক মিলনের বিরুদ্ধে একাধিক মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি রয়েছে। এর পরিপ্রেক্ষিতে চাঁদপুর জেলার অ্যাডিশনাল এসপি মিজানুর রহমান ও জেলা ডিবির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুনের নেতৃত্বে চকবাজার থানার ৪৫২ চট্টেশ্বরী রোডের ‘মমতাজ ছায়ানীড়’ নামে একটি বাসা থেকে গ্রেপ্তার করা হয়।

ভোর সাড়ে ৪টায় তাকে নিয়ে চট্টগ্রাম থেকে রওয়ানা হয়ে ভোর সাড়ে আটটায় চাঁদপুর পৌঁছান বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।

মিলনের বিরুদ্ধে চাঁদপুরে আদালতে ২৮টি মামলা বিচারাধীন। গত মঙ্গলবার চাঁদপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহাম্মদ সরওয়ার আলমের আদালতে একটি জিআর মামলায় হাজির হওয়ার কথা ছিল তার। কিন্তু গ্রেপ্তারর আতঙ্কে আদালতে যাননি তিনি।

মামলার বিবরণ থেকে জানা যায়, বিদেশে যাওয়ার আগে সব মামলায় জামিনে ছিলেন মিলন। কিন্তু দীর্ঘদিন বিদেশে থাকার কারণে এসব মামলায় হাজিরা দিতে পারেননি। এ জন্য ২৬টি মামলায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

এদিকে আদালতে হাজিরার সময় নিরাপত্তা চেয়ে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) কাছে আবেদন করেছেন এহছানুল হক মিলন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবর একটি চিঠিতে তিনি এ আবেদন জানান। রোববার (১৮ নভেম্বর) বিকেলে আত্মগোপনে থাকা মিলনের স্বাক্ষরিত চিঠিটি ইসিতে নিয়ে যান তার স্ত্রী নাজমুন্নাহার বেবি। নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার কাছে চিঠিটি দেয়া হয়।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাঁদপুর-১ (কচুয়া) আসনে বিএনপির মনোনয়নপত্র কিনেছেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ও বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আ ন ম এহছানুল হক মিলন।