যৌন হয়রানি (প্রতীকী ছবি)

ডিসির বিরুদ্ধে নারী ম্যাজিস্ট্রেটকে যৌন হয়রানির অভিযোগ

যৌন হয়রানির অভিযোগ ওঠার পর নাটোরের জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ গোলামুর রহমানকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করা হয়েছে। তাঁর স্থলে নতুন ডিসি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বিদ্যুৎ বিভাগের উপসচিব মো.শাহরিয়াজকে।

আজ সোমবার (২৬ নভেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে পৃথক দুটি প্রজ্ঞাপন জারি করেছে। নির্বাচন কমিশন সচিবালয়ের সিদ্ধান্তক্রমে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

গোলামুর রহমানের বিরুদ্ধে এক নারী নির্বাহী ম্যাজিস্ট্রেটকে যৌন হয়রানির অভিযোগ ওঠে। যদিও গোলামুর রহমান অভিযোগ অস্বীকার করে আসছেন।

জেলা প্রশাসনের সূত্রমতে, গত ৯ সেপ্টেম্বর নাটোরের ডিসি হিসেবে কাজে যোগ দেন গোলামুর রহমান। সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয় বরাবর এক নারী নির্বাহী হাকিমের পাঠানো চিঠি ও ফেসবুক মেসেঞ্জারের স্ক্রিনশট সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। চিঠিতে অভিযোগ করা হয়েছে, গোলামুর রহমান তাঁর ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্ট থেকে ওই নারী নির্বাহী ম্যাজিস্ট্রেটকে ফেসবুক মেসেঞ্জারে ‘আপত্তিকর প্রস্তাব’ দিয়েছেন। এমনকি তাঁকে মোবাইলেও আপত্তিকর প্রস্তাব দিয়েছেন ডিসি। এতে সাড়া না পেয়ে ডিসি ওই নারীকে বিভিন্নভাবে যৌন হয়রানি করেছেন বলে চিঠিতে অভিযোগ করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ে অভিযোগ দেওয়ার পর ওই নারীকে অন্য জায়গায় বদলি করা হয়েছে। এই অভিযোগ নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পরই ওই ডিসিকে ওএসডির সিদ্ধান্ত এল।

চলতি বছরের ৯ সেপ্টেম্বর নাটোরের জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন গোলামুর রহমান। বিসিএসের ২০তম ব্যাচের এই কর্মকর্তা সর্বশেষ কর্মরত ছিলেন শিপিং করপোরেশনের ম্যানেজার হিসেবে।