সাংবাদিক কিশোরচন্দ্র ওয়াংখেম

ভারতে সরকারের সমালোচনা করায় সাংবাদিকের কারাদণ্ড

ভারতের নয়া দিল্লিতে বিজেপি মুখ্যমন্ত্রী বিরেন সিংকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পুতুল বলে মন্তব্য করায় গ্রেফতারকৃত সাংবাদিক কিশোরচন্দ্র ওয়াংখেমের এক বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। এই রায়ের প্রতিবাদে দিল্লিতে আন্দোলনে নেমেছেন অনেক মানুষ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

ফেসবুকে নরেন্দ্র মোদি ও বিজেপি সরকারের সমালোচনা করে ভিডিও পোস্ট করেছিলেন মণিপুরের সাংবাদিক কিশোরচন্দ্র। জাতীয় নিরাপত্তা আইনের আওতায় ২৭ নভেম্বর তাকে গ্রেফতার করে পুলিশ। এরপর গত শনিবার মণিপুরের একটি আদালত তাকে এক বছরের কারাদণ্ড দেয়।

ফেসবুকে ভিডিও পোস্ট করার আগেই চাকরি ছাড়েন এই সাংবাদিক। মণিপুরের একটি প্রথম সারির নিউজ চ্যানেলের সাংবাদিক ছিলেন ওয়াংথেম। সরকারের প্রতি নিউজ চ্যানেলের পক্ষপাতিত্ব না মেনে পদত্যাগ করেছিলেন তিনি।

কিশোরচন্দ্রের আইনজীবী ভিক্টোর দাবি করেন, এই সাজা সরকারের ক্ষমতার অপব্যবহার ছাড়া আর কিছুই না। তারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবেন।

স্বাধীনভাবে মতপ্রকাশের জেরে রাজনৈতিক রোষের মুখে পড়েন দেশের বহু সমাজকর্মী, সাংবাদিক। অনেকে এখনও জেলে বন্দি। তাদের বিচারপ্রক্রিয়া এগোয় না। বিশ্ব সংবাদপত্রের স্বাধীনতা সূচকে দেশটির অবস্থান ১৩৮তম।

ওয়াংথেমের মুক্তির দাবিতেও মিছিলে নেমেছেন অনেকেই। তাদের দাবি, জাতীয় নিরাপত্তা আইনকে অপব্যবহার করেই চলেছে সরকার। আন্দোলনে নেমেছেন অল মণিপুর ওয়ার্কিং জার্নালিস্ট ইউনিয়ন’। এছাড়াও ইম্ফলের রাজপথে নেমেছেন সমাজকর্মীরা।