সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী লতিফ সিদ্দিকী

লতিফ সিদ্দিকীর জামিন বিষয়ে আদেশ ‘নট টুডে’

দুর্নীতি দমন কমিশনের (দুদকের) করা মামলায় সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীর জামিন চেয়ে করা আবেদনের আদেশ না দিয়ে আজ নয় (নট টুডে) বলেছেন হাইকোর্ট।

আজ বুধবার (৩ জুলাই) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদেশের বিষয়টি নিশ্চিত করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। তিনি বলেন, আজ নির্ধারিত দিনে লতিফ সিদ্দিকীর আইনজীবী এ বিষয়ে আদেশের জন্য কিছু নথিপত্র দাখিল করার জন্য সময়ের আর্জি জানান। পরে হাইকোর্ট নট টুডে (শুনানি আজ নয়) বলে আদেশ দেন। অর্থ্যাৎ কাল লতিফ সিদ্দিকীর জামিনের আদেশ দেবেন আদালত।

গতকাল মঙ্গলবার এই হাইকোর্ট বেঞ্চে শুনানী শেষ আজ বুধবার জামিন শুনানির দিন ধার্য করা হয়। আসামি পক্ষে শুনানী করেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক ও সুব্রত কুমার কুন্ডু। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. ওমর ফারুক।

এর আগে, গত ২০শে জুন বগুড়া সিনিয়র স্পেশাল জজ আদালতে স্বেচ্ছায় আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে আদালত তার জামিন বাতিল করে জেল হাজতে প্রেরণের নির্দেশ দেন। তবে তার আইনজীবী হাইকোর্টের জামিন আবেদনে তিনি হৃদরোগ, পাইলস, স্পাইনাল কর্ড,কিডনি, লিভারসহ নানারোগে আক্রান্ত উল্লেখ করে উন্নত চিকিৎসার আবেদন করেন। এরপর জেল কর্তৃপক্ষ তাকে উন্নত চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে প্রেরণ করেন।এর আগে গত ৩০ জুন স্ত্রী লায়লা সিদ্দিকী হাইকোর্টে জামিন আবেদন করেন। গতকাল সেই আবেদনের শুনানী শেষ হয়।

মামলার এজাহার অনুযায়ী দেখা যায়, ২০১৭ সালের ১৭ অক্টোবর দুদকের সহকারী পরিচালক মো. আমিনুল ইসলাম লতিফ সিদ্দিকী ও বেগম জাহানারা রশিদকে আসামি করে আদমদীঘি থানায় মামলা দায়ের করেন। তাদের বিরুদ্ধে অভিযোগ করা হয় লতিফ সিদ্দিকী মন্ত্রী থাকাকালে আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য বগুড়া আদমদীঘি উপজেলাধীন দরিয়ারপুর মৌজার সুরুজমল আগরওয়ালা (রানীনগর ক্রয় কেন্দ্র) বিলুপ্ত বাংলাদেশ জুট করপোরেশনের (বিজেসি) ২.৩৮ একর জমি দরপত্র বিজ্ঞপ্তি ছাড়াই বে- আইনীভাবে জনৈকা বেগম জাহানারা রশিদের নিকট ৬৪,৬৩,৭৯৫/১১ টাকার সম্পদ ২৩,৯৪,৭৭৪/ টাকায় বিক্রয় করার নির্দেশ দেন। এতে সরকারের ৪০,৬৯,০২১/১১ টাকার আর্থিক ক্ষতি হয়। বিষয়টি তদন্তে প্রমাণিত হলে দুদকের সহকারী পরিচালক মামলাটি দায়ের করেন। এরপর মামলার বাদী নিজেই মামলাটির তদন্ত কর্মকর্তা নিযুক্ত হয়ে চলতি বছরের ১৮ই ফেব্রুয়ারি আদালতে অভিযোগ পত্র দাখিল করেন। গত ৩০ জুন স্ত্রী লায়লা সিদ্দিকী হাইকোর্টে জামিন আবেদন করেন। গতকাল সেই আবেদনের শুনানী শেষ হয়।