বিচারপতি মোহাম্মদ আনসার আলী

ভাষা সৈনিক বিচারপতি মোহাম্মদ আনসার আলীর মৃত্যুবার্ষিকী শুক্রবার

ভাষা সৈনিক বিচারপতি মোহাম্মদ আনসার আলীর ২৪ তম মৃত্যুবার্ষিকী ৫ জুলাই, শুক্রবার।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকার বনানীতে কবরস্থান প্রাঙ্গনে এবং নওগাঁয় তার গ্রামের বাড়িতে দোয়া মাহফিল, আলোচনা সভা, কোরানখানি ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে।

বিচারপতি মোহাম্মদ আনসার আলী ১৯৬২ সালে ঢাকা হাইকোর্টে এবং তদানীন্তন পাকিস্তান সুপ্রিম কোর্টে আইন পেশায় আত্মনিয়োগ করেন। ছাত্রাবস্থায় তিনি মহান ভাষা আন্দোলনে ও রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় সক্রিয় নেতৃত্ব দেন। ভাষা আন্দোলনে অবদানের স্বীকৃতি স্বরূপ ২০০১ সালে মরণোত্তর ‘মাতৃভাষা পদক’ পান। ১৯৭১ সালে স্বাধীনতা সংগ্রামেও তিনি সক্রিয়ভাবে জড়িত ছিলেন। তিনি বিভিন্ন সময়ে বংলাদেশ সুপ্রিম কোর্ট বারের সিনিয়র সহসভাপতি, তৎকালীন রংপুর হাইকোর্ট বারের দু’বার নির্বাচিত সভাপতি এবং বাংলাদেশ লিগ্যাল এইড সোসাইটির সহসভাপতি ছিলেন। বহু রায়ের মধ্যে বিচারপতি হিসেবে তার দক্ষতা, বিচক্ষণতা ও প্রতিভার স্বাক্ষর মেলে। বিচার বিভাগের স্বাধীনতা ও আইনের শাসন প্রতিষ্ঠার জন্য তিনি সারাজীবন কাজ করে গেছেন।

মরহুমের কনিষ্ঠ পুত্র বিচারপতি আহমেদ সোহেল সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন। বড় ছেলে লেফটেন্যান্ট কর্নেল আহমেদ রফি সেনাবাহিনীর ডাক্তার এবং মেঝে ছেলে আহমেদ রেজা বেলজিয়ামে একটি আন্তর্জাতিক সংস্থায় কর্মরত আছেন।

সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ব্যারিস্টার মো. সাইফুর রহমানের গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

সূত্র- রাইজিংবিডি