বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) লোগো

৮২ কোটি ৭৫ লাখ টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ, আটক ৩২৪

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ২০১৯ সালের ডিসেম্বর মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে মোট ৮২ কোটি ৭৫ লাখ ৮২ হাজার টাকা মূল্যের বিভিন্ন ধরনের চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ করেছে। এসময় মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ৩২৪ জনকে আটক করা হয়েছে।

বিজিবির সদর দফতর পিলখানা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজিবি জানায়, জব্দ করা মাদকের মধ্যে রয়েছে ১২ লাখ ১১ হাজার ১৩০ পিস ইয়াবা ট্যাবলেট, ৩৮ হাজার ৩৫১ বোতল ফেনসিডিল, আট হাজার ৭৬ বোতল বিদেশি মদ, ৬৩২ লিটার বাংলা মদ, ৮৬১ ক্যান বিয়ার, ৮৪৭ কেজি গাঁজা, ৭২০ গ্রাম হেরোইন ও ৭৯ হাজার ৬৬১টি যৌন উত্তেজক ট্যাবলেট।

জব্দ করা অন্যান্য চোরাচালান পণ্যের মধ্যে রয়েছে ২ কেজি ৯৮ গ্রাম স্বর্ণ, ইমিটেশনের ৫ হাজার ৬৫১টি গহনা, এক লাখ ৪৮ হাজার ৬৭১টি কসমেটিক্স সামগ্রী, চার হাজার ৭৬৩টি শাড়ি, দুই হাজার ৪৯টি থ্রি পিস ও শার্ট পিস, এক হাজার ৫৪০টি তৈরি পোশাক, ৯৯ মিটার থান কাপড়, দুটি কষ্টি পাথরের মূর্তি, ২১ হাজার ১৫৩ ঘনফুট কাঠ ও ৫ হাজার ১৩৯ ফুট কাঠ, ৯৯৬ কেজি চা পাতা, ১২টি ট্রাক, ১৫টি পিকআপ, ২টি প্রাইভেটকার, ২৭টি সিএনজিচালিত অটোরিকশা ও ৪২টি মোটর সাইকেল।

পাশপাশি উদ্ধার করা অস্ত্রের মধ্যে রয়েছে ২টি পিস্তল, ২টি বন্দুক ও ৪০৭ রাউন্ড গুলি।

এছাড়াও সীমান্তে বিজিবির অভিযানে ইয়াবাসহ বিভিন্ন ধরনের মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ৩২৪ জন এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ১৩৩ জন বাংলাদেশি নাগরিক ও ১০ জন ভারতীয় নাগরিককে আটক করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে।