বিচারহাইকোর্টে হাজির হয়ে এক কিশোরী বললেন, ‘আমি ধর্ষণের শিকার, বিচার চাই’পতি সিনহার নামে মিথ্যা মামলা: ব্যারিস্টার হুদার বিষয়ে আদেশ মঙ্গলবার
উচ্চ আদালত

শিক্ষার সব স্তরে নীতিশাস্ত্র বাধ্যতামূলক করা জরুরি: হাইকোর্ট

শিশু থেকে বয়স্ক সমাজের সব স্তরে নৈতিক অবক্ষয়ের কারণে প্রতি স্তরে অসম প্রতিযোগিতা দৃশ্যমান মন্তব্য করে হাইকোর্ট বলেছেন, সমাজের সব স্তরে নৈতিকতা পুনরুদ্ধার ও জাতি গঠনের জন্য প্রাথমিক বিদ্যালয় থেকে উচ্চশিক্ষার সব স্তরে বাধ্যতামূলক নীতিশাস্ত্র (ইথিকস) অতি জরুরি।

আজ বুধবার (৮ জানুয়ারি) পিলখানায় বিডিআর বিদ্রোহের ঘটনায় বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে ডেথ রেফারেন্স ও আপিলের চূড়ান্ত শুনানি নিয়ে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায়ের অনুলিপি প্রকাশ করা হয়। তাতে সমাজের চিত্র তুলে ধরে এমন পর্যবেক্ষণ দেন আদালত।

পর্যবেক্ষণে আদালত বলেন, নৈতিকতার অবক্ষয়ের কারণে সমাজের প্রতি স্তরে অসম প্রতিযোগিতা দৃশ্যমান। তাই আইনের শাসন ন্যায়বিচার সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা প্রতিষ্ঠায় নীতিশাস্ত্রের অধ্যয়ন অপরিহার্য।

আদালত আরও বলেন, সমাজের বৃহত্তর স্বার্থে দেশের ভবিষ্যৎ প্রজন্মের বসবাস উপযোগী উন্নত সমাজ প্রতিষ্ঠার জন্য নিজ নিজ ধর্মীয় অনুশাসনে মানবিক গুনাবলী সম্পন্ন সুনাগরিক হিসেবে গড়ে তোলা উন্নয়নশীল রাষ্ট্রের জন্য অত্যন্ত জরুরি।

উল্লেখ্য, পিলখানায় সে সময় বিডিআর হত্যাকাণ্ডে ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে হত্যার দায়ে দায়ের করা ওই মামলায় ১৩৯ জনের মৃত্যুদণ্ড বহাল রেখে ২০১৭ সালের নভেম্বর রায় দেন হাইকোর্ট। একইসঙ্গে ১৮৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ২০০ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেন আদালত। মামলার ৪৫ আসামি খালাস পান।