মায়া: দ্যা লস্ট মাদার সিনেমার পোস্টার

একসঙ্গে ‘মায়া’ দেখলেন সুপ্রীম কোর্টের ৬০ আইনজীবী

৭১-এর মুক্তিযুদ্ধের দার্শনিক, পোয়েটিক ও গবেষণালব্ধ তথ্য নিয়ে নির্মিত ‘মায়া দ্যা লস্ট মাদার’ সিনেমাটি একসঙ্গে দেখলেন সুপ্রীম কোর্টের ৬০ জন আইনজীবী।

রাজধানীর বসুন্ধরা স্টার সিনেপ্লেক্সে বুধবার (৮ জানুয়ারি) বিকাল ৪.৩০ টায় ‘মায়া: দ্য লস্ট মাদার’ সিনেমাটি দেখেন তারা। এ দিন সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট জেসমিন সুলতানার তত্ত্বাবধানে সবাই এসে হাজির হন স্টার সিনেপ্লেক্সে এবং সিনেমাটি উপভোগ করেন।

সিনেমাটি দেখে আবেগ আপ্লুত হয়ে অনেকে ফেসবুকের তাদের নিজস্ব ওয়ালে স্ট্যাটাস দেন। একজন আইনজীবী তার স্ট্যাটাসে বলেন, গত ২৭ ডিসেম্বর বিজয়ের মাসে ‘মায়া দ্য লস্ট মাদার’ মুক্তি পেয়েছে। ‘মায়া’ সিনেমাটি সত্যি বড় মায়াময়।আমাদের ৭১-এর মুক্তিযুদ্ধের দার্শনিক, পোয়েটিক ও গবেষণালব্ধ জ্ঞান নিয়ে বর্তমান বিষয়কে কেন্দ্র করে গড়ে উঠেছে এই সিনেমার প্রেক্ষাপট। শিল্পী শাহাবুদ্দিনের চিত্রকলা ও কবি কামাল চৌধুরীর যুদ্ধশিশু কবিতার প্রেরণার নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র। সিনেমাটিতে অনেক দৃশ্যের প্রতিকী ব্যবহার ছবিটিকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। যুদ্ধশিশুদের অসহায়ত্য বুঝাতে মুরগীর বাচ্চার স্যান্ডেলের উপর করে ভেসে যাওয়ার বা কচ্ছপের নিজের জলাশয়ে ফেরার দৃশ্য দুর্দান্ত প্রতিকী কাজ।

তিনি আরো বলেন, আমি মনে করি এই সিনেমাটির বহুল প্রচার করা মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের স্বাধীনতা য় বিশ্বাসী সবার দায়িত্ব ও কর্তব্য। আশ্চর্য ‘বেদের মেয়ে জোৎস্না’ ‘সিনেমাটি দেখার লোকের অভাব নেই কিন্তু এ ছবিটি দেখার লোকের বড়ই অভাব।

‘পরিচালক মাসুদ পথিককে শ্রদ্ধা নিবেদন করছি এমন একটি সিনেমা সবার মাঝে এতো সুন্দর ভাবে ফুটিয়ে তোলার জন্য। জয়তু কবিতা ও চিত্রকর্ম থেকে সিনেমা। চলুন সবাই মিলে স্বপরিবারে দেখি’ যোগ করেন তিনি।

প্রসঙ্গত, মায়া’ সিনেমায়ায় অভিনয় করেছেন মুমতাজ সরকার, প্রান রায়, জ্যোতিকা জ্যোতি, দেবাশিস কায়সার, নারগিস আকতার, নাজমা আকতার, ঝুনা চৌধুরী, সৈয়দ হাসান ইমাম, সাইফুল মজিদ, অপরূপ রাহী প্রমুখ।

আর গান গেয়েছেন, ঐশী, মমতাজ বেগম, কুনাল, বেলাল খান, ইমন চৌধুরী। সুর করেছেন তানভীর তারেক, প্লাবন কোরেশী, ইমন চৌধুরী, বেলাল খান।