মোঃ শহিদুল্লাহ মানসুর

মানহানি, অধিকার ও আইনি সমাধান

মোঃ শহীদুল্লাহ মানসুর :

প্রতিটি মানুষের সামাজিক মর্যাদা ও সম্মান নিয়ে বেঁচে থাকার অধিকার রয়েছে। সুতরাং রাষ্ট্রও মানুষের মর্যাদা ও সম্মানের প্রতি শ্রদ্ধাশীল। সংবিধানের ৩৯(২) অনুচ্ছেদে সুস্পষ্টরূপে উল্লেখ রয়েছে রাষ্ট্রবন্ধুত্বপূর্ন সম্পর্ক, জনশৃঙ্খলা,শালীনতা ও নৈতিকতার স্বার্থে বা আদালত অবমাননা, মানহানি রোধে বাধানিষেধ সাপেক্ষে চিন্তা ও বিবেকের স্বাধীনতা ও বাক স্বাধীনতা প্রদান করবে অর্থাৎ মানুষের মর্যাদা ও সম্মান নিশ্চিত করে বাকি ক্ষেত্রগুলোতে স্বাধিনতা দেওয়া হয়েছে।

সাধারণ অর্থে, কোন ব্যক্তির সম্মানের প্রতি অসম্মান করা বা সম্মান বিষয়ে ক্ষতিকরকিছু বলা বা দোষারোপ করাবা কার্য করা হলে তাকে মানহানি বলা হয়। তবে আইনের ভাষায় মানহানির ভিন্ন সংজ্ঞা রয়েছে। আইনেমানসম্মানকে অধিকার হিসাবে বিবেচনা করা হয়। দণ্ডবিধির ৪৯৯ ধারায় বর্ণিত সংজ্ঞায় বলা হয়েছে- যদি কোনো ব্যক্তি অপর কোনো ব্যক্তির খ্যাতি বা সুনাম নষ্ট করার উদ্দেশ্যে কিংবা তার খ্যাতি বা সুনাম নষ্ট হবে বলে জেনেও বা তার বিশ্বাস করার কারণ থাকা সত্ত্বেও উচ্চারিত বা পাঠের জন্য অভিপ্রেত শব্দ বা চিহ্ন বা দৃশ্যমান কল্পমূর্তির সাহায্যে অনুরূপ ব্যক্তি সম্পর্কিত নিন্দাবাদ প্রণয়ন বা প্রকাশ করে তবে তা (ব্যতিক্রম ব্যতীত) মানহানি সংঘটিত হয়েছে বলে বিবেচিত হবে।

ব্যাখ্যা:

কোনো মৃত ব্যক্তি সম্পর্কে বা সেই মৃত ব্যক্তির পরিবার-পরিজন বা অন্যান্য নিকটাত্মীয়ের মনকে পীড়িত করেএমন দোষারোপ বা সম্মানের প্রতি ক্ষতিকর বক্তব্য প্রকাশ বা কোনো কোম্পানি, সমিতি বা ব্যক্তিসমষ্টি সম্পর্কে সমষ্টিগতভাবে বা বিকল্পভাবে বা বিদ্রূপ এর মাধ্যমেদোষারোপবা সম্মানের প্রতি ক্ষতিকার বক্তব্য প্রকাশ করা বা কোনো ব্যক্তি সম্পর্কে কোনো দোষারোপপ্রত্যক্ষ বা পরোক্ষভাবে অন্য কোন ব্যক্তির দৃষ্টিতেও সেই ব্যক্তির(বাদীর) নৈতিক বা বুদ্ধিগত চরিত্র অবনমিত (নিচু/ছোট করা)করে কিংবা তার বর্ণ বা সম্প্রদায় বা তার পেশার দিক থেকে সেই ব্যক্তির চরিত্রকে অবনমিত (নিচু/ছোট করা)করে কিংবা প্রসিদ্ধি ক্ষুণ্যকরে কিংবা তার দেহ বীভৎস বা ঘৃণ্য অবস্থায় বা সাধারণভাবে অরুচিকর বলে বিবেচিত এমন কোনো অবস্থায় আছে বলে গুজব সৃষ্টি করে, তাহলে সেই ব্যক্তির খ্যাতি বা সুনাম নষ্ট হয়েছে বলে বিবেচনা করা হবে অর্থাৎ মানহানি হয়েছে বলে বিবেচিত হবে।

ব্যতিক্রম:

ব্যতিক্রম- ১: যদি কোনো ব্যক্তি সম্পর্কে কোনো সত্য ঘটনা জনকল্যাণের স্বার্থে উল্লেখ বা প্রকাশ প্রয়োজনীয় হয়,তাহলে উক্ত উল্লেখ বা প্রকাশ বা দোষারোপ মানহানির অপরাধ বলে বিবেচিত হবে না।

ব্যতিক্রম- ২: কোনো সরকারি কর্মচারীর দায়িত্ব সম্পাদনের ব্যাপারে তার কোনো আচরণ (উক্ত আচরণে তার চরিত্রের যতটুকু প্রাসঙ্গিক ততটুকু)সম্পর্কে সরল মনে বা বিশ্বাসে কোনো মতামত প্রকাশ করলে তা মানহানির অপরাধ বলে বিবেচিত হবে না।

ব্যতিক্রম- ৩: কোনো সরকারি বিষয়ে সংশ্লিষ্ট কোনো ব্যক্তির আচরণ (উক্ত আচরণে তার চরিত্রের যতটুকু প্রাসঙ্গিক ততটুকু) সম্পর্কে সরল মনে বা বিশ্বাসে কোনো মতামত প্রকাশ করলে তা মানহানির অপরাধ বলে বিবেচিত হবে না।

ব্যতিক্রম- ৪: কোনো বিচারালয়ের প্রায় সম্পূর্ণ সত্য কার্যক্রমের রিপোর্ট প্রকাশ করা বা অনুরূপ কার্যক্রমের ফলাফল প্রকাশ করা মানহানির অপরাধ বলে পরিগণিত হবে না।কোনো বিচারালয়ের বিচারের পূর্বে প্রকাশ্য আদালতে তদন্তকারী ন্যায়পাল বা অপর কোনো পদস্থ কর্মকর্তা উপরোক্ত ধারার অর্থ অনুসারে একটি আদালত হিসাবে বিবেচিত হবে।

ব্যতিক্রম- ৫: কোনো বিচারালয় বা আদালত কর্তৃক সিদ্ধান্তকৃত কোনো দেওয়ানি বা ফৌজদারি মামলার প্রধান দোষগুণাবলি সম্পর্কে বা অনুরূপ কোনো মামলার সাথে অন্যতম পক্ষ, সাক্ষী বা এজেন্ট হিসেবে সংশ্লিষ্ট কোনো ব্যক্তির আচারণবা উক্ত আচরণে তার চরিত্রের যতটুকু প্রাসঙ্গিক ততটুকু সম্পর্কে সরল মনে বা বিশ্বাসে কোনো মতামত প্রকাশ করা মানহানির অপরাধ বলে বিবেচিত হবে না।

ব্যতিক্রম- ৬: যদি কোনো ব্যক্তি (সম্পাদক) কোনো পুস্তক প্রকাশ করেন বা প্রকাশ্য কোনো কার্য করেন বা প্রকাশ্য বক্তব্য প্রদান করেন তবে তা জনসাধারণের বিচারের জন্য পেশকরণ বুঝায়,এমন উপস্থাপিত প্রকাশ্য কার্যের বা পুস্তকের বা বক্তব্যের গুণাগুণ ও উক্ত ব্যক্তি আচরণ তার কার্যের বা পুস্তকের বা বক্তব্যের সাথে যতটুকু প্রাসঙ্গিক ততটুকু সম্পর্কে সরল মনে বা বিশ্বাসে কোনো মতামত প্রকাশ করা হলে তা মানহানির অপরাধ বলে বিবেচিত হবে না।

ব্যতিক্রম- ৭: যদি কোনো ব্যক্তির আইনসম্মত ক্ষমতা বা সম্পাদিত চুক্তি কর্তৃক প্রতিষ্ঠিত ক্ষমতা বা অনুরূপ আইনসম্মত ক্ষমতাবলে সরল মনে বা বিশ্বাসে অন্য কোনো ব্যক্তিকে তিরস্কার করেনতবে তা মানহানির অপরাধ বলে বিবেচিত হবে না।

ব্যতিক্রম- ৮: যদি কোনো ব্যক্তিরসম্পর্কে অভিযোগের বিষয়বস্তু উত্থাপনেরআইনানুগ কর্তৃত্ব অন্য কোনো ব্যক্তির ওপর থাকে,তবে অনুরূপ ব্যক্তির বিরুদ্ধে সরল বিশ্বাসে কোনো অভিযোগ উপস্থাপন করলে তা মানহানির অপরাধ বলে বিবেচিত হবে না।

ব্যতিক্রম- ৯: যদি কোনো ব্যক্তি, সরল বিশ্বাসে নিজের স্বার্থে বা অন্য কারও স্বার্থ সংরক্ষণের বা জনকল্যাণের স্বার্থ সংরক্ষণের উদ্দেশ্যে অপর কোনো ব্যক্তির চরিত্র সম্পর্কে কোনো দোষারোপ করেন, তবে তা মানহানির অপরাধ বলে বিবেচিত হবে না।

ব্যতিক্রম- ১০: যদি কোনো ব্যক্তি অপর কোনো ব্যক্তিকে তার স্বার্থ বা কল্যাণার্থে বা জনকল্যাণার্থে হুশিয়ার বা সম্মুখে সতর্ক করা হয়, তবে সেটা মানহানির অপরাধ বলে বিবেচনা হবে না।

অপরাধের ধরণ:

মানহানি জামিনযোগ্য এবং আপোষযোগ্য অপরাধ। ফৌজদারী কার্যবিধির ৪৯৬ অনুসারে অভিযুক্ত ব্যক্তি অধিকারবলে জামিন চাইতে পারবেন। মানহানির মামলা টর্ট আইন বিচার্য হলেও আমাদের দেশে সম্মান হানি ঘটলে ফৌজদারী ও দেওয়ানী উভয় আদালতে এর প্রতিকার চেয়ে মামলা করাহয়। তবে মানহানির মূল দণ্ড দণ্ডবিধিতে অপরাধ হিসেবে সংজ্ঞায়িত করে এর লঙ্ঘন বা হানির ক্ষেত্রে শাস্তির বিধান করা আছে।

মামলায় গ্রেফতার:

ফৌজদারী কার্যবিধির শিডিউল -২ এর কলাম ৩ অনুসারে মানহানির অপরাধটি আমল অযোগ্য অপরাধ হওয়ায় অপরাধীকে গ্রেফতারি পরোয়ানা ছাড়া গ্রেফতার করা যাবে না। প্রথমে আদালত অভিযুক্ত ব্যক্তির কাছে সমন পাঠাবেন। সমন অমান্য করলে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা যেতে পারে।

বিচার:

এ অপরাধটি যে কোনো ধরনের ম্যাজিস্ট্রেট কর্তৃক বিচার্য। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীর ম্যাজিস্ট্রেটের কারাদণ্ড ও অর্থদণ্ডের ক্ষমতা অনধিক যথাক্রমে ৫ বছর ও ১০ হাজার টাকা, ৩ বছর ও ৫ হাজার টাকা এবং ২ বছর ও ২ হাজার টাকা। মানহানির অপরাধে অভিযুক্ত ব্যক্তির বিচারকার্য পরিচালনার জন্য সব শ্রেণীর ম্যাজিস্ট্রেট ক্ষমতাপ্রাপ্ত হলেও উক্ত অপরাধের জন্য বর্ণিত সর্বোচ্চ কারাদণ্ড ও অর্থদণ্ডের অধিক কারাদণ্ড বা অর্থদণ্ড প্রদানের সুযোগ শ্রেণীভেদে কোনো ম্যাজিস্ট্রেটের নেই।

কে মানহানি মামলা করতে পারবেন?

ফৌজদারী কার্যবিধির ১৯৮ ধারা অনুসারে, মানহানির মামলা ক্ষতিগ্রস্ত ব্যক্তি ছাড়া অন্য কেউ করলে আদালত তা আমলে নিবেন না। তবে ক্ষতিগ্রস্ত ব্যক্তি মহিলা হলে সেক্ষেত্রে নিম্নের শর্ত সাপেক্ষে আদালতের অনুমতি নিয়ে অন্যকেউ মামলা করতে পারেন যদি-

ক। উক্ত মহিলা দেশের রীতিনীতি ও প্রথানুসারে জনসমক্ষে হাজির হতে বাধ্য করা উচিত হবে না।

খ। উক্ত মহিলার বয়স ১৮ বছরের নীচে বা উন্মাদ বা আহাম্মক বা পীড়া বা অক্ষমতারকারণে নালিশ করতে অসমর্থ।

যেমন স্ত্রীর ক্ষেত্রে স্বামী মামলা করতে পারেন। উক্ত ধারাররুলিং অনুযায়ী, কুৎসাজনক অপবাদগ্রস্থ কন্যাবা কন্যারা তার পিতামাতার সাথে বসবাস করলে উক্ত পিতামাতা ১৯৮ ধারা অনুযায়ী ক্ষতিগ্রস্থ ব্যক্তি হিসাবে বিবেচিত হবেন এবংকন্যার জন্য পিতা বা মাতা মামলা করতে পারেনকারণ কন্যার অপমানে পিতা বা মাতা ক্ষুদ্ধ হবার কারণ থাকে।

একই বিষয়ে কয়টি মামলা হতে পারে?

কোন ব্যক্তি মানহানির মামলা দায়ের করলে এবং সে মামলাটি আদালত কর্তৃক তদন্তের জন্য বা বিচারার্থে গৃহীত হলে অপর কোনো আদালতের একই মামলায় তদন্তের আদেশ বা বিচারার্থে গ্রহণের সুযোগ নেই। বাংলাদেশের সর্বোচ্চ আইন সংবিধানের ৩৫(২) অনুচ্ছেদ অনুযায়ী একই অপরাধের জন্য কোনো ব্যক্তিকে একাধিকবার ফৌজদারিতে সোপর্দ ও দণ্ডিত করা যায় না।

মামলা চলমান থাকা অবস্থায় একই বিষয়ে একাধিক মামলা দায়ের করার ক্ষেত্রে বাধা নেই কিন্তু বিচারকার্য চলার ক্ষেত্রে কিছু বিধিনিষেধ দেওয়ানী কার্যবিধির ১০ ধারায় বিস্তারিত আলোচনা করা হয়েছে।

মানহানি মামলার শাস্তি:

মানহানি হল ক্ষতিগ্রস্থ ব্যক্তি চাইলে ফৌজদারী মামলা করতে পারেন অথবা দেওয়ানি মামলা করতে পারেন।ফৌজদারী আদালতে আবার দুই আইনের অধীনে মামলা করা যায় এবং শাস্তির বিধানও ভিন্ন । নিচে বিস্তারিত আলোচনা করা হলো,

১.১। অভিযুক্ত ব্যক্তি মানহানির মামলায়দোষী সাব্যস্ত হলে দণ্ডবিধির ৫০০ ধারা অনুযায়ী, অভিযুক্তব্যক্তির ২ (দুই) বছর বিনাশ্রম কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয়বিধ দণ্ড হতে পারে। তবে দণ্ডবিধির অধীন সংঘটিত মানহানির ক্ষেত্রে ফৌজদারী কার্যবিধির ৩২ ধারা অনুযায়ী ম্যাজিস্ট্রেটের প্রকারভেদে অর্থদণ্ডের ক্ষমতা সর্বোচ্চ ১০ হাজার, ৫ হাজার ও ২ হাজার টাকা হওয়ার কারণে কোনম্যাজিস্ট্রেট নির্ধারিত অর্থদণ্ডের অতিরিক্ত অর্থদণ্ড আরোপ করতে পারে না। আরো দণ্ডবিধির ৫০১ ও ৫০২ ধারা অনুসারে, যদি কোন ব্যক্তি মানহানিকর বলে পরিচিত এমন কোন বিষয় মুদ্রণ বা খোদাইকরণ করেন তবে তার২ (দুই) বছর বিনাশ্রম কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয়বিধ দণ্ড হতে পারে।

১.২। ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ এর ২৯ ধারার অধীনে মামলা করা হলে এবং মানহানিকর কোনও তথ্য-উপাত্ত প্রমাণিত হলে অভিযুক্ত ব্যক্তির জন্য ৩(তিন) বছরের কারাদণ্ড ও ৫ (পাঁচ) লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। এই ক্ষেত্রে অবশ্যই মানহানিটা ডিজিটাল ছুয়াতে হতে হবে। অভিযুক্ত ব্যক্তি যদি পুনরায় একই অপরাধ করেন তবে ৫ (পাঁচ) বছরের কারাদণ্ড ও ১০ (দশ) লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দন্ডিত হবেন।

২। দেওয়ানী আদালতে মামলা করা হলে এবং বাদিপক্ষ মানহানি হয়েছে তা প্রমাণ করতে পারলে বিবাদীপক্ষ থেকে ক্ষতিপূরণ হিসেবে অর্থ আদায় করতে পারেন। তবে কোন ব্যক্তির মানসম্মানের মূল্য অর্থ দ্বারা পরিমাপ করা না গেলেও মানহানিকর উক্তি দ্বারা ক্ষতিগ্রস্ত ব্যক্তি বিভিন্ন অঙ্কের ক্ষতিপূরণ দাবি করে দেওয়ানি প্রতিকার চাওয়া হয়। দেওয়ানী কার্যবিধির অধিনে মানহানির মামলা করলে কত টাকার মামলা করা যাবে তা নির্ভর করবে বাদীর সামাজিক মান মর্যাদার উপর। 

কোর্ট ফি:

মানহানির শিকার ক্ষতিগ্রস্থ ব্যক্তির ক্ষতিপূরণ চাওয়া তার আইনগত অধিকার; তবে ক্ষতিগ্রস্ত ব্যক্তি দেওয়ানি আদালতে ক্ষতিপূরণ হিসেবে অর্থ দাবি করলেতাকে (বাদী) কোর্ট ফি প্রদান করে মামলা করতে হবে। বাদীপক্ষযদি মানহানির ক্ষতিপূরণের জন্য ১ কোটি টাকা দাবি করে তাহলে বাদী পক্ষকে মামলার আর্জির সাথে প্রায় অর্ধ লক্ষ (৫০ হাজার) টাকা কোর্ট ফি জমা দিয়ে মামলা দায়ের করতে হবে। দেওয়ানি মামলার ক্ষেত্রে মামলার মূল্যমানের ওপর কোর্ট ফি নির্ভর করে। কোর্ট ফি এক ধরনের প্রত্যক্ষ কর।

লেখক- আইন শিক্ষার্থী।