ঢাকা বারে বঙ্গবন্ধু ভবন-১ এর চেম্বার বরাদ্দ অবৈধ ঘোষণা চেয়ে মামলা
এশিয়ার সর্ববৃহৎ বার হিসেবে পরিচিত ঢাকা আইনজীবী সমিতি

ওকালতনামার ২০০ টাকা যাবে আইনজীবীর আইডিতে, তুলতে পারবেন বছর শেষে

এখন থেকে ঢাকা আইনজীবী সমিতির ডিজিটাল ওকালতনামা ৪৫০ টাকায় ক্রয় করতে হবে। এ টাকা থেকে ক্রয়কারী আইনজীবীর ব্যক্তিগত আইডিতে ২০০ টাকা জমা হবে। এক বছর পূর্ণ হলে আইনজীবী ওই টাকা উত্তোলন করতে পারবেন। এছাড়া বেল বন্ডের (জামিননামা) মূল্য ১২৫ টাকা পুনঃনির্ধারণ করা হয়েছে। এ টাকা থেকে ক্রয়কারী আইনজীবীর আইডিতে ২০ টাকা জমা হবে। এক বছর পূর্ণ হলে আইনজীবী তা উত্তোলন করতে পারবেন।

১০ জুন ঢাকা আইনজীবী সমিতির বার্ষিক বাজেট ২০২০-২০২১ এর সভায় প্রস্তাবিত বাজেট উত্থাপিত হয়েছে। বাজেট আলোচনায় শেষে সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিদ্ধান্তের বিষয়টি ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডট কমকে  নিশ্চিত করেছেন ঢাকা আইনজীবী সমিতির দফতর সম্পাদক অ্যাডভোকেট এইচ এম মাসুম।

বৃহস্পতিবার (১১ জুন) ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক হোসেন আলী খান হাসান স্বাক্ষরিত এই সংক্রান্ত এক নোটিশ জারি হয়। সেখানে আরও জানানো হয়-

ওকালতনামার মূল্য পূর্বের ২২০ টাকা+কোর্টে ফি ৩০ টাকার (সর্বমোট ২৫০ টাকা) স্থলে ৪২০ টাকা+কোর্ট ফি ৩০ টাকা (সর্বমোট ৪৫০ টাকা) পুনঃ নির্ধারণ করা হয়েছে। এ থেকে ২০০ টাকা সরাসরি ক্রয়কারী আইনজীবীর ব্যক্তিগত আইডিতে জমা হবে। যা এক বছর পূর্ণ হলে উত্তোলন করতে পারবেন।

হাজিরার মূল্য পাঁচ টাকার স্থলে সাত টাকা নির্ধারণ করা হয়েছে।

বেলবন্ডের পূর্বের মূল্য ৫০ টাকা+কোর্ট ফি ২৫ টাকার (সর্বমোট ৭৫ টাকা) স্থলে ১০০ টাকা+কোর্ট ফি ২৫ টাকা পুনঃনির্ধারণ করা হয়েছে। যা থেকে ২০ টাকা ক্রয়কারী আইনজীবীর আইডিতে জমা হবে। এক বছর পূর্ণ হলে তা উত্তোলন করা যাবে।