৫০ হাজার ডলার ক্ষতিপূরণ চেয়ে ঢাকার আদালতে ফেবুকের মামলা

ফেসবুক ডটকম ডট বিডি নামে ডোমেইন নিবন্ধন করার অভিযোগে ঢাকার আদালতে ক্ষতিপূরণ মামলা করেছে ফেসবুক। মামলায় ৫০ হাজার ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

ঢাকার জেলা ও দায়রা জজ শওকত আলী চৌধুরীর আদালতে রোববার (২২ নভেম্বর) এই মামলা করা হয়।

এছাড়া মামলায় এই ডোমেন যাতে বিবাদীরা হস্তান্তর করতে না পারেন, সে জন্য স্থায়ী নিষেধাজ্ঞাও চেয়েছে ফেসবুক। আগামী ১ ডিসেম্বর মামলার পরবর্তী শুনানির দিন ঠিক করেছেন আদালত।

বাংলাদেশি প্রতিষ্ঠান এ–ওয়ান সফটওয়্যার লিমিটেড ও এস কে শামসুল ইসলাম নামের এক ব্যক্তিকে বিবাদী করা হয়েছে।

আদালতে ফেসবুকের পক্ষে ছিলেন আইনজীবী মোকছেদুল ইসলাম।

মামলার বিষয়টি নিশ্চিত করে ঢাকার জেলা ও দায়রা জজ আদালতের সেরেস্তাদার আজিজুর রহমান জানান, ফেসবুকের পক্ষ থেকে আদালতে একটি মামলা করা হয়েছে।

জানা গেছে, অন্যতম ‘টেক জায়ান্ট’ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ বাংলাদেশে ২০১০ সালের ১৪ জানুয়ারি বাংলাদেশের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর থেকে ফেসবুক ডটকম নামটি নিবন্ধন করায়।

তবে ২০১০ সালে ফেসবুড ডটকম ডট বিডি নামে একটি ডোমেইন বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) কাছ থেকে বরাদ্দ নেন এস কে শামসুল ইসলাম।

একই সঙ্গে ফেসবুক ডটকম ডট বিডি নামের ডোমেইনটি বিক্রি করার জন্য বিজ্ঞাপনও দেওয়া হয়। এস কে শামসুল ইসলাম ডোমেইনটির দাম চেয়েছেন ৬ মিলিয়ন ডলার বা ৫১ কোটি টাকা।

২০১৬ সালে বিষয়টি ফেসবুক কর্তৃপক্ষের নজরে আসে। এরপর ডোমেইনটি বন্ধ করার জন্য আইনি নোটিশও পাঠায় ফেসবুক কর্তৃপক্ষ। তবে তা বন্ধ করা হয়নি।

এবার ‘ফেসবুক ডটকম ডট বিডি’ ডোমেইনটি পেতে চূড়ান্তভাবে আইনি লড়াইয়ে নামল প্রতিষ্ঠানটি।