অবকাশে হাইকোর্টের বিচারকাজ পরিচালনায় ৬ বেঞ্চ গঠন
সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট দিবসের অনুষ্ঠান সূচি

আগামীকাল ১৮ ডিসেম্বর পালিত হতে যাচ্ছে বাংলাদেশ সুপ্রিম কোর্ট দিবস। ইতিমধ্যে দিবসটি পালনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। তবে করোনা ভাইরাস সংক্রমণের উদ্ভূত পরিস্থিতিতে এবারের সুপ্রিম কোর্ট দিবস পালিত হবে সীমিত পরিসরে।

আগামীকাল শুক্রবার (১৮ ডিসেম্বর) বিকাল ৩টায় অতিথিবৃন্দের আগমন ও আসন গ্রহণের মধ্য দিয়ে সুপ্রিম কোর্ট দিবস উযাপন অনুষ্ঠান শুরু হবে। বিকেল সাড়ে তিনটায় হবে পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ।

এরপর সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারক ও সুপ্রিম কোর্ট দিবস উদযাপন সংক্রান্ত জাজেজ কমিটির সদস্য বিচারপতি এম. ইনায়েতুর রহিমের উপস্থাপনায় ৩টা ৩৬ মিনিটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হবে।

সুপ্রিম কোর্ট দিবস উদযাপন সংক্রান্ত জাজেজ কমিটি সভাপতি বিচারপতি মির্জা হোসেন হায়দার স্বাগত বক্তব্য রাখবেন বিকাল ৩টা ৪০ মিনিটে। বিকেল ৩টা ৪৭ মিনিটে রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এবং বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন শুভেচ্ছা বক্তব্য রাখবেন।

বিকাল তিনটা ৫৪ মিনিটে বক্তব্য রাখবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। এরপর চারটা ২ মিনিটে বক্তব্য পেশ করবেন বাংলাদেশের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

‘বাংলাদেশ সুপ্রিম কোর্ট’ স্মারক গ্রন্থের ডিজিটাল সংস্করণ উন্মোচন এবং তথ্যচিত্র প্রদর্শন করা হবে বিকাল ৪টা ১০ মিনিটে। বিকাল ৪টা ১৮ মিনিটে প্রচার করা হবে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের ভাষণ।

অনুষ্ঠানটি ‘Bangladesh Supreme Court Day’ নামক ইউটিউব চ্যানেল এবং ‘Bangladesh Supreme Court Day 2020’ নামীয় সামাজিক যোগাযোগের মাধ্যমে ফেসবুক পেইজ, বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) এবং চ্যানেল 24 থেকে সরাসরি সম্প্রচার করা হবে।

এছাড়াও সম্পূর্ণ আইন বিষয়ক অনলাইন নিউজ পোর্টাল ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমের ফেসবুক পেইজ এবং আইন বিষয়ক অনলাইন টিভি আদালত ডট টিভির ফেসবুক পেইজেও অনুষ্ঠানটি লাইভ দেখা যাবে।

উল্লেখ্য, বাংলাদেশের সংবিধান অনুযায়ী বাংলাদেশ সুপ্রিম কোর্ট ১৯৭২ সালের ১৮ ডিসেম্বর প্রথম কার্যক্রম শুরু করে। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রথম কার্যদিবসকে প্রতিবছর সুপ্রিম কোর্ট দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।