জেলা জজ আদালত, ফেনী
জেলা জজ আদালত, ফেনী

বিচারকবিহীন ১ বছর ফেনী নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল, ভোগান্তিতে বিচারপ্রার্থী

ফেনী নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালে বিচারক নেই ১ বছর ধরে। নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক মামুনুর রশিদ গত বছর ৫ মার্চ শেষ কার্যদিবস পালন করেন। তিনি গত বছর ৬ মার্চ বদলী হওয়ার পর নতুন কোন বিচারক পায়নি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল, ফেনী।

নারী ও শিশু নির্যাতনে থানায় মামলা না নিলে বিকল্প হিসেবে বা অনেক ক্ষেত্রে শুরুতেই মামলা করেন ট্রাইব্যুনালে। এছাড়া ট্রাইব্যুনালের প্রথম ও সর্বশেষ বিচারক মামুনুর রশিদ বিচারক থাকাকালীন সময়ে দ্রুত প্রতিকার প্রদান করলে বিচারপ্রার্থী জনগন ও আইনজীবীদের আস্থা অর্জন করে ট্রাইব্যুনাল। বর্তমানে প্রায় ২৩শ মামলা বিচারাধীন রয়েছে। অস্থায়ীভাবে জেলা ও দায়রা জজ অতি গুরুত্বপূর্ণ মামলার শুনানীর চেষ্টা করলেও জেলার সবচেয়ে বড় আদালত হওয়ায় খুবই সামান্য সংখ্যক ট্রাইবুনালের মামলা শুনতে পারেন জেলা ও দায়রা জজ।

ফেনীর একটি মাত্র ট্রাইব্যুনাল হওয়ায় এবং উক্ত ট্রাইব্যুনালের বিচারক না থাকায় বিপাকে পড়েছে বিচার প্রার্থী জনগণ। জেলা আইনজীবী সমিতির সভাপতি নুর হোসেন বলেন, যেখানে জেলায় একাধিক ট্রাইবুনাল প্রয়োজন সেখানে মাত্র একটি ট্রাইব্যুনাল, কিন্তু তারও বিচারক না থাকায় বিচার প্রার্থী জনগণ বিপাকে রয়েছে। তিনি অতি দ্রুত ট্রাইব্যুনালের জন্য বিচারক নিয়োগের প্রত্যাশা করেন। বিচারক না থাকায় যেমন মামলা দায়েরে বিলম্ব ঘটছে ঠিক তেমনি মামলা জট সৃষ্টি হচ্ছে। মামলা দায়ের এর সংখ্যা অর্ধেকে নেমে এসেছে।

চলতি বছরে এখন পর্যন্ত মামলা দায়ের হয়েছে মোট ৬৭ টি, গতবছর একই সময়ে যার সংখ্যা ছিল প্রায় দ্বিগুণ। মামলা নিষ্পত্তি সংখ্যা অতি কম। সৃষ্টি হচ্ছে মামলা জট। যার ফলে বিচারাধীন মামলার সংখ্যা দাঁড়িয়েছে প্রায় দুই হাজার তিনশ।

শ্রীকান্ত দেবনাথ/ ফেনী আদালত প্রতিবেদক