কারাগারে কয়েদিকে নির্যাতনের অভিযোগে মামলা, পিবিআই’কে তদন্তের নির্দেশ
আদালতে মামলা (প্রতীকী ছবি)

মাদকসেবীদের ছাড়াতে গিয়ে জেলে গেলেন কাউন্সিলর ও যুবলীগ নেতা

রাজশাহীর গোদাগাড়ীতে পাঁচ মাদকসেবীকে আটকের পর হাজির করা হয়েছিল ভ্রাম্যমাণ আদালতে। খবর পেয়ে সেখানেই তাদের ছাড়াতে যান পৌরসভার এক কাউন্সিলর ও এক যুবলীগ নেতা। সুযোগ পেয়ে পাঁচ মাদকসেবী পালিয়ে যান। অভিযান চালিয়ে তাদের আবার আটক করে পুলিশ। কিন্তু তখন ভ্রাম্যমাণ আদালতের নজরে ভিন্ন অপরাধ!

আটক ওই পাঁচ মাদকসেবীর সঙ্গে কাউন্সিলর ও যুবলীগ নেতাকেও কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার রাতে এ ঘটনা ঘটে। গোদাগাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জানে আলম বলেন, পাঁচজনকে মাদক সেবনের সময় আটক করা হয়েছিল। কিন্তু কাউন্সিলর শহীদুল ও যুবলীগ নেতা মাসুম তাদের ছাড়াতে এসে পালিয়ে যেতে বলেন। তাই সবাইকেই কারাদণ্ড দেওয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্ত কাউন্সিলর শহীদুল ইসলাম (৪৫)। তিনি গোদাগাড়ী পৌরসভার পাঁচ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর। পৌর এলাকার রামনগর এলাকায় তার বাড়ি। আর যুবলীগ নেতা গোলাম কাউসার মাসুম (৩৮)। তিনি উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক। তাদের দুজনকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

এছাড়া কারাদণ্ডপ্রাপ্ত অন্য পাঁচ মাদকসেবী হলেন, রামনগর এলাকার হুমায়ুন কবীরের ছেলে সাদ্দাম (২০), মনিরুল ইসলামের ছেলে সাব্বির (২০), আলম আলীর ছেলে সজিব (২০), উপজেলার চাঁইপাড়া এলাকার দুরুল হুদার ছেলে রিফাত (২১) এবং উপজেলার বুজরুক রাজারামপুর এলাকার মৃত জসিম উদ্দিনের ছেলে রমজান আলী (২০)। তাদের প্রত্যেককে প্রথমে তিন মাস এবং পরে তা বাড়িয়ে এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার রাত সাড়ে ৯টার দিকে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ইউএনও জানে আলম এ আদেশ দেন। এর আগে সন্ধ্যায় পাঁচ মাদকসেবীকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজমুন নাহারের ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়েছিল। সেখানেই তাদের ছাড়াতে যান কাউন্সিলর ও যুবলীগ নেতা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সোমবার বিকেলে গাঁজা ও ফেনসিডিল সেবনের সময় পাঁচ মাদকসেবীকে আটক করে জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের গোয়েন্দা ইউনিটের একটি দল। এরপর তাদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হলে পৌর কাউন্সিলর ও যুবলীগ নেতা তাদের ছাড়াতে যান। তারা এদের ছেড়ে দেওয়ার জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমুন নাহারকে চাপ দিচ্ছিলেন। এ সুযোগে পাঁচজন পালিয়ে যান আটক পাঁচজন। এ নিয়ে হুলস্থূল পড়ে যায়। আসামিরা পালিয়ে যাওয়ায় নির্বাহী ম্যাজিস্ট্রেট দুইজনকে আটকে রাখেন। পরে গোদাগাড়ী থানা পুলিশ পাঁচজনকে আটক করে আনে। এরপর ইউএনও’র ভ্রাম্যমাণ আদালত সাতজনকেই সাজা দেন।

এ বিষয়ে যোগাযোগ করা হলেও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কোনো কর্মকর্তা কথা বলতে রাজি হননি। গোদাগাড়ী থানার ভারপ্রাপ্ত কর্তকর্তা (ওসি) খলিলুর রহমান পাটোয়ারী বলেন, পাঁচ আসামি পালিয়ে গিয়েছিলেন। আমরা খবর পেয়ে আসামি উদ্ধার করে দিয়েছি। এরপর ভ্রাম্যমাণ আদালতে সাজা হলে রাতেই সাতজনকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।

এ বিষয়ে গোদাগাড়ী উপজেলা যুবলীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম বলেন, পাঁচজনকে যখন ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়, তখন কাউন্সিলর শহীদুল ইসলাম ও যুবলীগ নেতা মাসুম উপজেলা পরিষদ চত্বরেই ছিলেন। তারা ম্যাজিস্ট্রেটের কাছে গিয়ে বলেন, ‘তারা সবাই কলেজে পড়ে, তাদের ছেড়ে দেওয়া যায় কি-না’। এসময় পাঁচজন ১০ মিনিটের জন্য একটু দূরে দাঁড়িয়ে ছিল। পরে ডাকা হলে তারা চলে আসে। এ রকম একটি ঘটনার জন্য কাউন্সিলর ও যুবলীগ নেতাকেও সাজা দেওয়া হয়েছে।