এফবিসিসিআইর ভোটার তালিকা সংশোধন দরখাস্ত নিষ্পত্তিতে হাইকোর্টের রুল

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ১৯ এপ্রিল, ২০২১ ৫:৪৪ অপরাহ্ণ
সুপ্রিম কোর্ট

দেশে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) ভোটার তালিকা সংশোধন চেয়ে করা দরখাস্ত সাত দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে আবেদনকারীকে বাদ দিয়ে তৈরিকৃত ভোটার তালিকা কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার (১৯ এপ্রিল) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

জানা গেছে, আগামী ৫ মে এফবিসিসিআইর ২০২১-২০২৩ মেয়াদের পরিচালনা পর্ষদের দ্বিবার্ষিক নির্বাচনে পরিচালক পদের ভোটগ্রহণ। বাংলাদেশ ফুড স্টাফ ইমপোর্টার অ্যান্ড সাপ্লায়ার অ্যাসোসিয়েশনের সেক্রেটারি আনোয়ার হোসেন ওই পরিচালনা পর্ষদের সদস্য।
তবে সাম্প্রতিক একটি ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে যেখানে আনোয়ার হোসেনসহ অনেকেরই নাম উঠে আসেনি। এ কারণে বাণিজ্য বিধিমালা ১৯৯৪ এর রুলস অনুযায়ী তাদের কাছে একটি দরখাস্ত দেওয়া হয়। কিন্তু এফবিসিসিআই তাতে কোনও সাড়া দেয়নি। তাই প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়।