অবশিষ্ট ৮ জেলার অধস্তন আদালতে মাতৃদুগ্ধপান কেন্দ্র স্থাপনের নির্দেশ
আইন মন্ত্রণালয়

সরকারি আইনজীবীদের ফি পাঁচ গুণ বাড়িয়েছে সরকার

দেশের সব জেলায় নিয়োজিত সরকারি আইন কর্মকর্তাদের (জিপি/পিপি/বিশেষ পিপি/অতিরিক্ত জিপি/অতিরিক্ত পিপি/এজিপি/এপিপি/এলজিপি) মাসিক রিটেইনার ফি চার থেকে পাঁচ গুণ বাড়িয়েছে সরকার। মামলার শুনানির জন্য দৈনিক ফি ও ভ্যালুয়েশন ফিও বাড়ানো হয়েছে। রাষ্ট্রপক্ষের মামলা পরিচালনায় আরও বেশি দায়িত্বশীল ও দায়বদ্ধ করে তোলার লক্ষ্যে সরকার এই পদক্ষেপ নিয়েছে।

২০ মে (বৃহস্পতিবার) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের পাবলিক রিলেশন্স অফিসার ড. মো. রেজাউল করিমের পাঠানো এক সংবাদ বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে।
বিবৃতিতে বলা হয়েছে, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হকের বিশেষ উদ্যোগে এসব ফি বাড়ানো হলো। আনিসুল হক ২০১৪ সালে প্রথম আইন মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণের পর রাষ্ট্রপক্ষের মামলা পরিচালনায় আইন কর্মকর্তাদের আরও বেশি দায়িত্বশীল ও দায়বদ্ধ করে তোলার পাশাপাশি তাদের দক্ষতা বৃদ্ধির উদ্যোগ নেন। এ উদ্যোগের অংশ হিসেবে আইন কর্মকর্তাদের বিভিন্ন ফি বাড়ানোর বিষয়ে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার শরণাপন্ন হন। প্রধানমন্ত্রী তাতে সায় দেন। এরপর এসব ফি বাড়ানোর প্রস্তাব করা হলে কয়েক দফা আলোচনার পর অর্থ মন্ত্রণালয় নিম্নবর্ণিত হারে ফি বাড়ানোর সম্মতি দিয়েছে বলে জানিয়েছেন আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার।

জিপি, পিপি ও বিশেষ পিপিদের পুনঃনির্ধারিত মাসিক মাসিক রিটেইনার ফি :

বিভাগীয় শহরের ক্ষেত্রে ১৫ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে ১২ হাজার টাকা। আগে ছিল মেট্রোপলিটন এলাকার ক্ষেত্রে তিন হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে এক হাজার ৫০০ টাকা। এছাড়া জিপিদের মামলা প্রতি মাসিক ভ্যালুয়েশন ফি পুনঃনির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ পাঁচ হাজার টাকা। আগে ছিল সর্বোচ্চ তিন হাজার টাকা। মামলার শুনানির জন্য পিপি ও বিশেষ পিপিদের দৈনিক ফি পুনঃনির্ধারণ করা হয়েছে। পূর্ণ দিবসের জন্য ৬০০ টাকা, অর্ধদিবসের জন্য ৩০০ টাকা। আগে ছিল পূর্ণ দিবসের জন্য ৫০০ টাকা ও অর্ধদিবসের জন্য ২৫০ টাকা।

অতিরিক্ত জিপি ও অতিরিক্ত পিপিদের ফি পুনঃনির্ধারিত মাসিক রিটেইনার ফি :

বিভাগীয় শহরের ক্ষেত্রে ১২ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে ৯ হাজার টাকা। আগে ছিল মেট্রোপলিটন এলাকার ক্ষেত্রে তিন হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে এক হাজার ৫০০ টাকা। এ ছাড়া অতিরিক্ত জিপিদের মামলা প্রতি মাসিক ভ্যালুয়েশন ফি পুনঃনির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ পাঁচ হাজার টাকা, যা আগে ছিল সর্বোচ্চ তিন হাজার টাকা। মামলার শুনানির জন্য অতিরিক্ত পিপিদের দৈনিক ফি পুনঃনির্ধারণ করা হয়েছে। পূর্ণ দিবসের জন্য ৫০০ টাকা, অর্ধদিবসের জন্য ৩০০ টাকা, যা আগে ছিল পূর্ণ দিবসের জন্য ৪০০ টাকা ও অর্ধদিবসের জন্য ২৫০ টাকা।

এজিপি, এপিপি ও এলজিপিদের পুনঃনির্ধারিত মাসিক রিটেইনার ফি :

বিভাগীয় শহরের ক্ষেত্রে ছয় হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে চার হাজার টাকা। আগে এজিপি ও এলজিপিরা ৭৫০ টাকা হারে মাসিক রিটেইনার ফি পেতেন। এপিপিরা কোনও রিটেইনার ফি পেতেন না।

নতুন নিয়মে এজিপি ও এলজিপিদের মামলা প্রতি মাসিক ভ্যালুয়েশন ফি পুনঃনির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ পাঁচ হাজার টাকা, আগে যা ছিল সর্বোচ্চ তিন হাজার টাকা। মামলার শুনানির জন্য এপিপিদের দৈনিক ফি পুনঃনির্ধারণ করা হয়েছে। পূর্ণ দিবসের জন্য ২৫০ টাকা, অর্ধদিবসের জন্য ১৫০ টাকা। এটা আগে ছিল পূর্ণ দিবসের জন্য ২০০ টাকা ও অর্ধদিবসের জন্য ১০০ টাকা।

এসব ফি আগামীতে আরও বাড়ানো বলে জানিয়েছেন আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার।