দেশের বিরুদ্ধে অপ্রপচার চালানোয় জড়িত সাইবার অপরাধীদের আইনের আওতায় আনব

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১০ অক্টোবর, ২০২১ ৪:৪০ অপরাহ্ণ

বিদেশে বসে সামাজিক যোগাযোগমাধ্যমে বঙ্গবন্ধুর পরিবার, সরকার, বিচার বিভাগ ও দেশের বিরুদ্ধে অপ্রপচার চালানোয় জড়িত সাইবার অপরাধীদের আইনের আওতায় আনা হবে। এ বিষয়ে চিন্তা ভাবনা করা হচ্ছে।

রোববার (১০ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাব এমন তথ্য জানান আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

অনুষ্ঠানে বিদেশে অবস্থানরত সাইবার অপরাধীদের কীভাবে আইনের আওতায় আনবেন- এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, অপরাধ যদি বাংলাদেশের বাইরেও করা হয়, তাহলেও তারা বাংলাদেশে অপরাধ করেছেন বলে ধরা হবে। তার মধ্যে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট আছে। এতেও আমরা অবশ্যই ব্যবস্থা নিতে পারবো। আর ওরা যেসব দেশে আছে সেখানেও আইনের আওতায় আনতে পারবো। আমরা সব কিছু চিন্তা ভাবনা করছি, তাদেরকে আইনের আওতায় আনার জন্য।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিআরইউ সভাপতি মুরাসালিন নোমানী, সঞ্চলানায় ছিলেন সাধারণ সম্পাদক মসিউর রহমান খান।

উল্লেখ্য, গত ২৪ সেপ্টেম্বর নিউইয়র্কে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ আয়োজিত নাগরিক সংবর্ধনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, ‘কিছু লোক বিদেশে অবস্থান করে দেশের সমালোচনা করে এবং ভাবমূর্তি নষ্ট করে। আমরা কঠোর পরিশ্রমের মাধ্যমে দেশকে একটি মর্যাদাপূর্ণ অবস্থানে উন্নীত করেছি। এখন তাদের লক্ষ্য হচ্ছে দেশের ভাবমূর্তি নষ্ট করা। ’

সেই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আরও বলেন, ‘কিছু লোক আওয়ামী লীগ সরকারকে অবৈধ বলে অভিহিত করছে। আমার প্রশ্ন হলো, কী করে তারা এ শব্দগুলো উচ্চারণ করার সুযোগ পায়! আমরা বাংলাদেশকে ‘ডিজিটাল বাংলাদেশ’ হিসেবে গড়ে তুলেছি বলেই তারা এটা বলার সুযোগ পেয়েছে। বিএনপি ও জামায়াতের কাছ থেকে সরকারের সমালোচনাকারীরা মোটা অঙ্কের অর্থ গ্রহণ করে। যদি তারা নীতিবান হয় এবং তাদের কোনো আদর্শ থেকে থাকে, তাহলে তারা আমাদের তৈরি ডিজিটাল সিস্টেমগুলো কেন ব্যবহার করে?’