উচ্চ আদালত
উচ্চ আদালত

ছয় মাস টাকা চেয়ে পীড়াপীড়ি না করতে ইভ্যালির গ্রাহকদের আদালতের নির্দেশ

ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির কাছ থেকে অর্থ ফেরতে ছয় মাস পীড়াপীড়ি না করতে প্রতিষ্ঠানটির গ্রাহক ও পাওনাদারদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। প্রতিষ্ঠানটির দেখভালের জন্য পরিচালনা পর্ষদ গঠনসংক্রান্ত হাইকোর্টের দেওয়া পূর্ণাঙ্গ আদেশে এমন নির্দেশনা এসেছে।

১৮ অক্টোবর বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের আদালত ইভ্যালির নতুন পর্ষদ গঠন করে আদেশ দেন। বৃহস্পতিবার পূর্ণাঙ্গ আদেশ প্রকাশিত হয়।

আদালত বলেছেন, নতুন পর্ষদের কাছে গ্রাহক বা পাওনাদারেরা ছয় মাস টাকা চেয়ে পীড়াপীড়ি না করেন। তবে সমস্যা নিয়ে গ্রাহক ও পাওনাদারেরা ইভ্যালির প্রধান কার্যালয়ে যোগাযোগ করতে পারবেন। নতুন পর্ষদের চেয়ারম্যান করা হয়েছে আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী। অন্য সদস্যরা হলেন অবসরপ্রাপ্ত সচিব মো. রেজাউল আহসান, আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট ফখরুদ্দিন আহমেদ এবং অতিরিক্ত সচিব (ওএসডি) মাহবুব কবির। মাহবুব কবিরকে ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ দিয়েছেন আদালত।

আদেশে আরও বলা হয়, ইভ্যালির স্থাবর-অস্থাবর সব সম্পত্তি, অর্থ, ডিবেঞ্চার, শেয়ার, গাড়ি, চাবি, নথিপত্র, যন্ত্রপাতিসহ সব ধরনের সম্পদ আদালতের নিযুক্ত ব্যবস্থাপনা পরিচালকের কাছে হস্তান্তর করবেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। এ ছাড়া দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যানের প্রতি নির্দেশনায় বলা হয়, ইভ্যালির ব্যবসা বা লেনদেনের সূত্রে উদ্ভূত ফৌজদারি মামলা আইন অনুসারে পরিচালনা করতে হবে। পাশাপাশি এ বিষয়ে অগ্রগতি জানতে ও প্রয়োজনীয় আদেশ বা নির্দেশনার জন্য আগামী ২৩ নভেম্বর বিষয়টি কার্যতালিকায় আসবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।