অ্যাডভোকেট কাজী নজিবউল্লাহ্ হিরু
অ্যাডভোকেট কাজী নজিবউল্লাহ্ হিরু

আগে শিক্ষা পরে উপার্জন, নবীন আইনজীবীদের উদ্দেশে অ্যাড. নজিবউল্লাহ্ হিরু

প্রথম দিকে নবীন আইনজীবীদের ধৈর্য ধারণের পরামর্শ দিয়ে জ্ঞান অর্জনের ওপর তাগিদ দিয়েছেন বাংলাদেশ বার কাউন্সিলের লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান অ্যাডভোকেট কাজী নজিবউল্লাহ্ হিরু। এ সময় আইনজীবী পেশা একটি মহৎ পেশা উল্লেখ করে শুধু অর্থ নয়, সেবার জন্য কাজ করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

বিইউবিটি ‘ল’ অ্যালামনাই অ্যাসোসিয়েশন (বেলা) আয়োজিত বিইউবিটিয়ান বিজ্ঞ আইনজীবী সংবর্ধনা ব্যাচ-২০২১ অনুষ্ঠানে শনিবার (২৭ নভেম্বর) তিনি এ কথা বলেন।

বাংলাদেশ আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক বলেন, একজন আইনজীবীর প্রথম কাজ হচ্ছে প্রচুর পরিমাণে পড়াশোনা করা। আইনজীবীদের সব বিষয়ে জ্ঞান থাকা জরুরি। তারা যত বেশি জ্ঞান অর্জন করতে পারবে তত বেশি উপার্জন করতে পারবে।

তিনি বলেন, ‘নবীন আইনজীবী আপনাদের জন্য পথ রেডি করে রাখব, আপনারা এগিয়ে যান। এখন আইনজীবী হয়েছেন এর অর্থ প্রতিটি মূহূর্তে খেয়াল করতে হবে। প্রথম দিকে নতুন আইনজীবীদের ধৈর্য ধারণ করতে হবে। সময় হলে সব পাবেন।’

নবীন আইনজীবীদের উদ্দেশে তিনি আরও বলেন, ‘যারা এবার নতুন আইনজীবী হয়েছেন তাদের সকলকে ফ্রি সেমিনার করানো হবে। সেমিনারে শেখানো হবে কীভাবে মামলা পরিচালনা করবেন। কীভাবে ট্রায়াল ফেস করবেন।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ বার কাউন্সিলের হিউম্যান রাইটস অ্যান্ড লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান অ্যাডভোকেট মো. মোখলেছুর রহমান বাদল, ঢাকার আইনজবীবীর সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান মামুন, বেলা কেন্দ্রীয় কমিটির সভাপতি অ্যাড. পাভেল খান, সাধারণ সম্পাদক অ্যাড আপেল মাহমুদ, আহ্বায়ক অ্যাড. মো. রেজাউল হক, ঢাকা বার শাখার বেলা সভাপতি অভিজিৎ কর্মকার ও সেক্রেটারি ইউসুফ হোসেনসহ প্রমুখ।