বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

দুই সপ্তাহ পর খুলেছে সুপ্রিম কোর্ট

সরকারি ও সাপ্তাহিক ছুটিসহ শীতকালীন অবকাশ শেষে দুই সপ্তাহ পর খুলেছে দেশের সর্বোচ্চ আদালত। ফলে সুপ্রিম কোর্টের উভয় (আপিল ও হাইকোর্ট) বিভাগের নিয়মিত বিচারিক কার্যক্রম শুরু হচ্ছে।

আজ রোববার (২ জানুয়ারি) আইনজীবী ও বিচারপ্রার্থীদের পদচারণায় মুখরিত হয়েছে আদালত প্রাঙ্গণ।

অবকাশের পর রীতি অনুযায়ী প্রথম দিন সুপ্রিম কোর্ট বার ও অ্যাটর্নি জেনারেল কার্যালয় প্রধান বিচারপতির সঙ্গে কুশল বিনিময় করে থাকেন। সে হিসেবে এবার নতুন বছরে নবনিযুক্ত প্রধান বিচারপতিকে সংবর্ধনা দেওয়ার সুযোগ পাচ্ছে সুপ্রিম কোর্ট বার ও অ্যাটর্নি জেনালের কার্যালয়।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে তার কর্মদিবসের প্রথম দিন সংবর্ধনা দেওয়ার পরিকল্পনা করেছে অ্যাটর্নি জেনারেল কার্যালয় ও সুপ্রিম কোর্ট বার। আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিগণ, অ্যাটর্নি জেনারেল ও আইনজীবীরা তাকে স্বাগত জানাবেন।

নতুন বছরের শুরুতে নবনিযুক্ত প্রধান বিচারপতি এজলাসে বসবেন। তবে এজলাসে বসছেন না আপিল বিভাগের সিনিয়র বিচারপতি মোহাম্মদ ইমান আলী। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠ এ বিচারপতির নাম রোববারের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের কার্যতালিকায় দেখা যায়নি।

জানা গেছে, সুপ্রিমকোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী ছুটিতে গেছেন। তবে কতদিনের জন্য তিনি ছুটিতে গেছেন তা নিশ্চিত হওয়া যায়নি।

উল্লেখ্য, গত ১৯ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত শীতকালীন অবকাশ ছিল উচ্চ আদালতে। তবে এ সময় জারুরি মামলার বিচারকাজ পরিচালনার জন্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ১১টি অবকাশকালীন বেঞ্চ খোলা ছিল। এর মধ্যে ছিল ৮টি ডিভিশন বেঞ্চ এবং ৩টি একক বেঞ্চ। এছাড়াও একই সময়ে আপিল বিভাগের চেম্বার আদালতে বিচারকাজ অনুষ্ঠিত হয়।