ভারতের উড়িষ্যা হাইকোর্টের প্রধান বিচারপতি এস মুরলীধর
ভারতের উড়িষ্যা হাইকোর্টের প্রধান বিচারপতি এস মুরলীধর

আইনজীবীদের প্রতি ‘মাই লর্ড’ না ডাকার অনুরোধ উড়িষ্যার প্রধান বিচারপতির

ভারতের উড়িষ্যা হাইকোর্টের প্রধান বিচারপতি এস মুরলীধর আইনজীবীসহ সংশ্লিষ্ট সকল পক্ষকে সম্বোধন করার সময় ‘মাই লর্ড’ বা ‘ইওর লর্ডশিপ’ জাতীয় শব্দ ব্যবহার করা থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছেন।

প্রধান বিচারপতির বেঞ্চে শুনানির জন্য সোমবার (৩ জানুয়ারি) জারি করা মামলার কার্যতালিকার সাথে একটি চিরকুট (নোট) জুড়ে দেওয়া হয়।

যাতে বলা হয়, “সমস্ত পরামর্শদাতা এবং পক্ষকে ব্যক্তিগতভাবে অনুরোধ করা হচ্ছে, এই বেঞ্চের বিচারকদেরকে ‘মাই লর্ড’, ‘ইওর লর্ডশিপ’, ‘ইওর অনার’ বা ‘মাননীয়’ উপসর্গ দিয়ে সম্বোধন করা থেকে বিরত থাকুন। এক্ষেত্রে ‘স্যার’ সহ আদালতের শালীনতার সাথে সামঞ্জস্যপূর্ণ অন্য যেকোনো ধরণের সম্বোধন যথেষ্ট হওয়া উচিত”

প্রধান বিচারপতির এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছে উড়িষ্যার উচ্চ আদালতের আইনজীবীদের সংগঠন। হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জে কে লেনকা এক প্রতিক্রিয়ায় বলেছেন, অন্যান্য বিচারকদেরও এটি অনুসরণ করা উচিত। পাশাপাশি আইনজীবী ও বিচারপ্রার্থীদের এ নির্দেশনা মেনে চলা উচিত। কারণ সম্বোধনের ক্ষেত্রে ‘স্যার’ শব্দটাও শ্রদ্ধা প্রদর্শনে সমানভাবে যথেষ্ট বলে মন্তব্য করেন জে কে লেনকা।

প্রসঙ্গত, ১৯৭০ এর দশকে উড়িষ্যা হাইকোর্ট বিচারকদের ‘স্যার’ সম্বোধনের উদ্যোগ গ্রহণ করা হয়। অথচ বিচারকদের সম্বোধন করার জন্য “ইওর লর্ডশিপ”-এর মতো শব্দ ব্যবহার করার প্রথা আজ পর্যন্ত অব্যাহত রয়েছে।

এ বিষয়ে সংশ্লিষ্ট আদালতের সিনিয়র অ্যাডভোকেট বুদ্ধদেব রাউত্রে বলেছেন, “বস্তুত, উড়িষ্যা হাইকোর্টের প্রধান বিচারপতি গতিকৃষ্ণ মিশ্রর নেতৃত্বাধীন পূর্ণাঙ্গ বেঞ্চ (১৯৬৯-৭৫) বিচারকদের ‘স্যার’ সম্বোধনের জন্য একটি আদেশ দিয়েছিল। বর্তমান প্রধান বিচারপতির উদ্যোগ সেই দিকেই একটি পদক্ষেপ।”

এছাড়াও ২০০৬ সালে বার কাউন্সিল অব ইন্ডিয়া বিচারকদের ‘মাই লর্ড’ বলে সম্বোধন করা বন্ধ করতে একটি রেজোলিউশন গ্রহণ করেছিল।

উল্লেখ্য, এর আগে দিল্লি এবং পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে বিচারপতির দায়িত্বপালন করেছেন এস মুরলিধর। বর্তমানে উড়িষ্যা হাইকোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব পালন করছেন তিনি। দিল্লি থেকে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট হয়ে উড়িষ্যা আসলেও বদলায়নি এই বিচারকের একটি নীতি। আগের ধারাবাহিকতা বজায় রেখে এখানেও আইনজীবীদের কাছে তাঁর অভিন্ন অনুরোধ বজায় থাকল।

২০০৯ সালে দিল্লি হাইকোর্টের আইনজীবীদের তিনি এমন অনুরোধ জানিয়েছিলেন। এরপর ২০২০ সালে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টেও আইনজীবীদের অনুরোধ করেছিলেন যে তাকে সম্বোধন করার সময় “মাই লর্ড” বা “ইউর লর্ডশিপ” এর মতো শব্দগুলি ব্যবহার করা এড়াতে। এবার উড়িষ্যাতেও সেই উদ্যোগ গ্রহণ করলেন তিনি।