হাইকোর্ট এবং সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদি (ইনসেটে)
হাইকোর্ট এবং সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদি (ইনসেটে)

সাবেক এমপি বদির আবেদন খারিজ, মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় অভিযোগ গঠন বাতিল চেয়ে সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদির করা আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি মামলাটি বিচারিক (অধস্তন) আদালতে দ্রুত নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন।

আজ মঙ্গলবার (১৮ জানুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান।

জানা গেছে, এ মামলায় অধস্তন আদালতে অভিযোগ গঠনের সময় আব্দুর রহমান বদি অব্যাহতি চেয়েছিলেন। ২০২০ সালের ১৩ সেপ্টেম্বর তার অব্যাহতির আবেদন নাকচ করে অভিযোগ গঠন করে আদেশ দেন চট্টগ্রামের বিচারিক আদালত।

ওই আদেশ বাতিল চেয়ে হাইকোর্টে রিভিশন করেন আব্দুর রহমান বদি। রিভিশন আবেদন শুনানিতে আজ তার আইনজীবী আদালতে জানান, হাইকোর্টে এ মামলা তারা চালাবেন না। ফলে তাদের আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন আদালত। একইসঙ্গে বিচারিক আদালতকে দ্রুত মামলাটি নিষ্পত্তি করতে বলেছেন হাইকোর্ট।

উল্লেখ্য, ২০০৭ সালের ১৭ ডিসেম্বর কক্সবাজার-৪ আসনের সাবেক সংসদ সদস্য আব্দুর রহমান বদির বিরুদ্ধে মামলা করে দুদক। মামলায় ৫৬ লাখ ১১ হাজার ৫০০ টাকার সম্পদ গোপন ও ৭৯ লাখ ৩৭ হাজার ৭৯৭ টাকা জ্ঞাত আয়বর্হিভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়। দীর্ঘদিন স্থগিত থাকার পর ২০১৭ সালে মামলাটির বিচারিক কার্যক্রম সচল হয়।