সুপ্রিম কোর্ট বার নির্বাচনে শীর্ষ দুই পদে প্রার্থিতায় আলোচনায় যারা
সুপ্রিম কোর্ট বার নির্বাচনে শীর্ষ দুই পদে প্রার্থিতায় আলোচনায় যারা

সুপ্রিম কোর্ট বার নির্বাচনে শীর্ষ দুই পদে প্রার্থিতায় আলোচনায় যারা

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২২-২০২৩ বর্ষের কার্যনির্বাহী পরিষদের দুইদিন ব্যাপী নির্বাচন আগামী ১৫ ও ১৬ মার্চ অনুষ্ঠিত হবে।

গত ১ ফেব্রুয়ারি সমিতির বর্তমান কার্যকরী কমিটির এক সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে নির্বাচন পরিচালনায় সমিতির সাবেক সম্পাদক ও সিনিয়র অ্যাডভোকেট এ.ওয়াই. মসিউজ্জামানকে প্রধান করে নির্বাচন কমিশন গঠন করা হয়েছে।

সাধারণত নির্বাচনে দেশের বৃহত্তম দু’টি রাজনৈতিক দল সমর্থিত প্রার্থীরাই অংশগ্রহণ করে থাকেন। বর্তমান ক্ষমতাসীন রাজনৈতিক দল আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) এবং বিএনপি-জামায়াত সমর্থিত আইনজীবী ঐক্য পরিষদের (নীল প্যানেল) ব্যানারেই মূলত এ নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে গেল বারের নির্বাচনে রঙ দিয়ে প্যানেল পরিচিতি তুলে ধরা হয়নি।

আসন্ন নির্বাচনকে ঘিরে আইনজীবী সমিতিজুড়ে চলছে আলোচনা। যদিও এখনো কোন পক্ষ থেকেই প্রার্থীদের মনোনয়ন দেওয়া হয়নি। তবে নির্বাচনকে ঘিরে ব্যক্তিগতভাবে প্রচারণা চালাচ্ছেন সম্ভাব্য প্রার্থীরা।

ডিজিটাল পদ্ধতিতে ভোট

প্রতিবছরের মতো এবারও সমিতির কার্যনির্বাহী কমিটির মোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এরমধ্যে সম্পাদকীয় ৭টি ও সদস্য পদ রয়েছে ৭টি। তবে এবারের সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে পাইলট প্রকল্প হিসেবে সাতটি পদে ডিজিটাল পদ্ধতিতে ভোট অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

সমিতি সূত্রের খবর অনুযায়ী, এবারই প্রথম ডিজিটাল পদ্ধতিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ভোটগ্রহণ করা হবে। কার্যনির্বাহী কমিটির ১৪ জনের মধ্যে সাতজন হলেন সদস্য পদ। ওই সাত সদস্যের নির্বাচনে ভোটগ্রহণ ডিজিটাল পদ্ধতি হবে। এটি সুপ্রিম কোর্ট বার এবারই প্রথম পাইলট প্রকল্প হিসেবে নিয়েছে।

সভাপতি-সম্পাদক পদে সাদা প্যানেলের মনোনয়ন, আলোচনায় যারা

আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) থেকে সভাপতি পদে প্রার্থী হিসেবে আলোচনায় আছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির, সাবেক সহ-সভাপতি অ্যাডভোকেট এ কে এম ফয়েজ, সাবেক সম্পাদক ড. বশির আহমেদ, সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ এম হাসান আরিফ, সাবেক সম্পাদক অ্যাডভোকেট ড. মোহাম্মদ মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদী ও সিনিয়র অ্যাডভোকেট মনসুরুল হক চৌধুরী।

এছাড়া আইনজীবীদের দাবির মুখে ঐকমত্যের ভিত্তিতে নির্বাচনের জন্য বর্তমান সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিনের নাম আসতে পারে বলেও শোনা যাচ্ছে। এদিকে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্নাও মনোনয়ন পেলে সমন্বয় পরিষদ থেকে সভাপতি প্রার্থী হওয়ার ইচ্ছা পোষণ করেছেন।

আর সম্পাদক পদে অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক, অ্যাডভোকেট আবদুর নূর দুলাল, অ্যাডভোকেট গোলাম মো. আব্বাস চৌধুরী দুলাল, ব্যারিস্টার মোকছেদুল ইসলাম, অ্যাডভোকেট মো. মোতাহার হোসেন সাজু, ব্যারিস্টার সাজ্জাদ হোসেন ও অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথীর নাম শোনা যাচ্ছে।

নীল প্যানেলের সভাপতি-সম্পাদক পদে মনোনয়ন প্রত্যাশী যারা

অন্যদিকে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের (নীল প্যানেল) প্রার্থী হিসেবে বিএনপির মনোনয়ন নিয়ে লড়তে সভাপতি পদে যাদের নামের গুঞ্জন রয়েছে তারা হলেন- জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট ফজলুর রহমান, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, ব্যারিস্টার আব্দুল্লাহ আল মামুন ও বিচারপতি আব্দুস সালাম মামুন।

আর সম্পাদক হিসেবে যাদের নাম রয়েছে তারা হলেন- (বর্তমান সম্পাদক) ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, অ্যাডভোকেট মোহাম্মদ আলী (টাঙ্গাইল), ব্যারিস্টার ইমাম হোসেন সিডনি, ব্যারিস্টার মনিরুজ্জামান আসাদ, মোরসেদ আল মামুন লিটন ও অ্যাডভোকেট নাসরিন আক্তার।

গেল বারের ফলাফল

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির (২০২১-২০২২ সেশনের) নির্বাচনে সভাপতি পদে সাবেক আইনমন্ত্রী ও জ্যেষ্ঠ অ্যাডভোকেট আবদুল মতিন খসরু এবং সম্পাদক পদে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ফের নির্বাচিত হন।আবদুল মতিন খসরু আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল থেকে এবং রুহুল কুদ্দুস কাজল বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেল থেকে নির্বাচিত হন।

এছাড়া নীল প্যানেল ৬টি পদে (সম্পাদক, একজন সহ-সভাপতি, একটি সহ-সম্পাদক ও তিন জন সদস্য) জিতেছিল। সাদা প্যানেল ৮টি পদে (সভাপতি, একজন সহ-সভাপতি, একজন সহ-সম্পাদক, কোষাধ্যক্ষ এবং চার জন সদস্য) জয় পেয়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল।