হাইকোর্ট
হাইকোর্ট

নারী কাউন্সিলরদের সনদ দেওয়ার এখতিয়ার নিয়ে হাইকোর্টের রুল

মৃত ব্যক্তির উত্তরাধিকার, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র দেওয়ার ক্ষমতা শুধু সাধারণ কাউন্সিলরদের- সিটি করপোরেশনের এমন বিধিমালার বৈধতা ও এখতিয়ার নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) তিনজন সংরক্ষিত কাউন্সিলরের রিট আবেদনের শুনানি নিয়ে এ রুল জারি করেন আদালত। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি মামনুন রহমান ও খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুল জারির এ আদেশ দেন।

আবেদনে আইন সচিব, এলজিআরডি সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র এবং সচিবকে বিবাদী করা হয়।

এর আগে গত ১১ জানুয়ারি এ সংক্রান্ত রিট করেন সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর খালেদা আলম, শাহেদা বেগম ও নাসরিন রশিদ পুতুল।

আদালতে আজ আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ জানান, গত ২৮ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সচিব একটি দাপ্তরিক আদেশ জারি করেছেন। সেখানে বলা হয়, মৃত ব্যক্তির উত্তরাধিকার, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র প্রদান করার দায়িত্ব সাধারণ কাউন্সিলরদের ওপর অর্পিত। সিটি করপোরেশন (কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলরদের দায়িত্ব, কার্যাবলী ও সুযোগ সুবিধা) বিধিমালা-২০১২ অনুচ্ছেদ নম্বর ৩(৩) অনুসারে এ দায়িত্ব সাধারণ কাউন্সিলরদের। এ জাতীয় সনদপত্র সংরক্ষিত আসনের কউন্সিলরদের প্রদান করার আইনগত/বিধিগত সুযোগ নেই।

তিনি বলেন, সংবিধান অনুসারে সবার সমান অধিকার। কিন্তু সংরক্ষিত আসনের কাউন্সিলরদের সনদ প্রদান না করতে আদেশ জারি করে করপোরেশন। তাই বিধিমালার ৩(৩) এবং সিটি করপোরেশনের দাপ্তরিক আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়।

আবেদনে বিধিমালার ৩(৩) কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং ২৮ নভেম্বর সিটি করপোরেশনের দাপ্তরিক আদেশ কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে না- তা জনতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়।