দুদকের মামলায় মুফতি ইজাহারের ২ বছরের কারাদণ্ড

সম্পদ বিবরণী জমা না দেওয়ার অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদক) -এর মামলায় ইসলামী ঐক্যজোটের একাংশের চেয়ারম্যান ও হেফাজতে ইসলামের সাবেক নায়েবে আমির মুফতি ইজাহারুল ইসলামকে ২ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। কারাদণ্ডের পাশাপাশি ২০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। অনাদায়ে আরও দুই মাসের কারাভোগ করতে হবে।

আজ রোববার (২০ মার্চ) সকালে চট্টগ্রামের বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক আবদুল মজিদ মুন্সী এ রায় দেন।

দুদকের আইনজীবী কাজী ছানোয়ার আহমেদ লাভলু গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

রায় ঘোষণার সময় মুফতি ইজাহারুল ইসলাম আদালতে উপস্থিত ছিলেন। মুফতি ইজাহার চট্টগ্রামের লালখান বাজারের আল জামেয়াতুল ইসলামিয়া মাদরাসার অধ্যক্ষের দায়িত্ব পালন করে আসছিলেন।

আদালত সূত্রে জানা যায়, নির্ধারিত সময়ে নোটিশ দেওয়ার পরেও সম্পদের বিবরণী জমা না দেওয়ায় ২০১৩ সালে খুলশী থানায় মামলা করে দুদক। দুদকের সাবেক উপ-সহকারী পরিচালক মো. সিরাজুল হক এ মামলা করেন।

২০১৪ সালের ২১ এপ্রিল দুদক এ মামলায় আদালতে অভিযোগপত্র দাখিল করে। ২০১৪ সালের ১২ মে অভিযোগ গঠন করে আদালত। এরপর বিচারকার্য শুরু হয়।

মামলা দায়েরের সময় আসামি পলাতক ছিলেন। পরে ২০১৫ সালের ১০ আগস্ট অন্য মামলায় গ্রেফতার হলে এ মামলাতে তাকে শ্যোন অ্যারেস্ট দেখানো হয়।

সাক্ষ্যগ্রহণ পর্যায়ে ২০১৯ সালের ৬ জানুয়ারি থেকে বিভাগীয় স্পেশাল জজ না থাকায় বিচার কার্যক্রম বন্ধ থাকে। পরবর্তী সময়ে লকডাউন শেষে আদালতের কার্যক্রম শুরু হয়। মোট ৯ জন সাক্ষী আদালতে সাক্ষ্য দেন।