বার কাউন্সিলের নির্বাচন
বার কাউন্সিলের নির্বাচন

বার কাউন্সিলের নির্বাচন ২৫ মে

সারাদেশে আইনজীবীদের সনদ প্রদান ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী চলতি বছরের ২৫ মে নির্বাচন অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এ এম) আমিন উদ্দিন স্বাক্ষরিত এক গেজেট বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

গেজেটের তথ্য অনুযায়ী, প্রতিবারের মতো এবারো দেশব্যাপি ১৪ পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। বার কাউন্সিলের সদনপ্রাপ্ত অ্যাডভোকেটদের মধ্য থেকে সাধারণ সিটে ৭ জন এবং গ্রুপ সিটে ৭ জন সদস্য নির্বাচিত হবেন। গ্রুপ সিটের ক্ষেত্রে লোকাল আইনজীবী সমিতির অ্যাডভোকেটদের মধ্য থেকে সাতজন সদস্য নির্বাচিত হবেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন, দেশের সকল দেওয়ানি আদালত প্রাঙ্গণসহ বাজিতপুর, ইশ্বরগঞ্জ, দুর্গাপুর, ভাংগা, চিকন্দি, পটিয়া, সাতকানিয়া, বাঁশখালী, ফটিকছড়ি, সন্দ্বীপ, হাতিয়া, নবীনগর ও পাইকগাছা দেওয়ানি আদালতসমূহে একটি করে ভোটকেন্দ্র থাকবে।

গ্রুপ সিটগুলো নিম্নরূপ

এ গ্রুপে বৃহত্তর (পূর্ববর্তী) ঢাকা জেলার অন্তর্গত সকল লোকাল আইনজীবী সমিতি। বি গ্রুপে বৃহত্তর (পূর্ববর্তী) ময়মনসিংহ, টাঙ্গাইল ও ফরিদপুর জেলার অন্তর্গত সকল লোকাল আইনজীবী সমিতি। সি গ্রুপে বৃহত্তর (পূর্ববর্তী) চট্টগ্রাম ও নোয়াখালী জেলার অন্তর্গত সকল লোকাল আইনজীবী সমিতি। ডি গ্রুপে বৃহত্তর (পূর্ববর্তী) কুমিল্লা ও সিলেট জেলার অন্তর্গত সকল লোকাল আইনজীবী সমিতি। ই গ্রুপে বৃহত্তর (পূর্ববর্তী) খুলনা, বরিশাল ও পটুয়াখালী জেলার অন্তর্গত সকল লোকাল আইনজীবী সমিতি। এফ গ্রুপে বৃহত্তর (পূর্ববর্তী) রাজশাহী, যশোর ও কুষ্টিয়া জেলার অন্তর্গত সকল লোকাল আইনজীবী সমিতি এবং জি গ্রুপে বৃহত্তর (পূর্ববর্তী) দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার অন্তর্গত সকল লোকাল আইনজীবী সমিতি।

কোন ভোটার কোন কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন তা আগামী ২৭ মার্চের মধ্যে প্রকাশ করা হবে। ভোটার তালিকা অনুযায়ী নির্দিষ্ট কেন্দ্রে ভোট প্রদান করতে হবে।

নির্বাচনের তফসিল থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের সময় আগামী ৩০ মার্চ থেকে ৬ এপ্রিল। মনোনয়নপত্র যাচাই-বাছাই ১৩ এপ্রিল। প্রার্থীতা প্রত্যাহারের শেষ সময় ২০ এপ্রিল।

কোন প্রার্থী নির্বাচনের বিরুদ্ধে আপত্তি করতে চাইলে ফলাফল সংক্রান্ত গেজেট প্রকাশের দিন থেকে এক মাসের মধ্যে আবেদন করতে হবে। এজন্য তিন সদস্য বিশিষ্ট নির্বাচন সক্রান্ত আপত্তি দরখাস্ত শুনানির জন্য ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। সিনিয়র অ্যাডভোকেট মুনসুরুল হক চৌধুরী নেতৃত্বাধীন ট্রাইব্যুনালের অপর দুই সদস্য হলেন অ্যাডভোকেট সৈয়দ হায়দার আলী ও অ্যাডভোকেট আব্দুস সবুর। বাংলাদেশ বার কাউন্সিলের অফিসে নির্বাচনি ট্রাইব্যুনাল ১৪ জুলাই আপত্তি গ্রহণ করবে।

বর্তমানে দায়িত্বে আছে অ্যাডহক কমিটি

করোনা পরিস্থিতিতে নির্ধারিত সময়ে বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠান করা সম্ভব না হওয়ার পরিপ্রেক্ষিতে গত বছর আগস্টে অ্যাডহক কমিটি গঠন করা হয়। সেসময় অ্যার্টর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনকে চেয়ারম্যানের দায়িত্ব দিয়ে বাংলাদেশ বার কাউন্সিল পরিচালনায় ১৫ সদস্যের অ্যাডহক কমিটি গঠন করে গেজেট প্রকাশ করে সরকার।

এই কমিটি ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত দায়িত্ব পালন করবে। চলতি বছরের ৩১ মে বা তার আগে বার কাউন্সিলের নির্বাচন সম্পন্ন করতে হবে কমিটিকে। আর নির্বাচিত কমিটিকে দায়িত্ব বুঝিয়ে দিতে হবে ২০২২ সালের ১ জুলাই।