গোপালগঞ্জ জেলা আইনজীবী সমিতি
গোপালগঞ্জ জেলা আইনজীবী সমিতি

বিচারক অপসারণের দাবিতে আইনজীবীদের আদালত বর্জন

গোপালগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. আলমাস হোসেনকে অপসারণের দাবি জানিছেন জেলা আইনজীবী সমিতির সদস্যরা। সাত দিনের আলটিমেটাম দিয়ে ওই বিচারকের আদালত বর্জনের ঘোষণাও দিয়েছেন আইনজীবীরা।

আজ মঙ্গলবার (২২ মার্চ) থেকে গোপালগঞ্জ জেলা আইনজীবী সমিতি আদালত বর্জন কর্মসূচি শুরু হয়েছে। ওই বিচারকের অপসারণ না হওয়া পর্যন্ত নানা ধরনের কর্মসূচি পালন করা হবে বলেও সমিতি সূত্রে জানা গেছে।

জেলা আইনজীবী সমিতির সদস্য নাছির আহমেদ ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে সোমবার (২১ মার্চ) দুপুরে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারককে অপসারণের দাবি জানিয়ে সমিতির সম্মেলন কক্ষে প্রতিবাদ সভা করে আইনজীবীরা। জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সুনীল কুমার দাস প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন।

সভায় বক্তব্য দেন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম জুলকদর রহমান, সাবেক পিপি গোলাম মেহেদী খান, আজগর আলী খান, জিপি সরদার দেলোয়ার হোসেন, কাজী মেজবাহ উদ্দিন খোকনসহ আরও অনেকে।

এ সময় ট্রাইব্যুনালের বিচারক মো. আলমাস হোসেনের বিরুদ্ধে বিচারপ্রার্থীকে বিচার না দেওয়া, ধর্ষণ মামলার বাদীকে অশ্লীল কথাবার্তা জিজ্ঞেস করা, আইনজীবীদের সঙ্গে দুর্ব্যবহার, নাজেহাল করাসহ স্বেচ্ছাচারী আচরণের অভিযোগ তোলেন আইনজীবীরা।

আইনজীবীরা জানান, তারা ওই বিচারকের আদালতে কোনো মামলা লড়বেন না এবং তাঁর অপসারণ না হওয়া পর্যন্ত নানা ধরনের কর্মসূচি পালন করবেন।

সভায় সর্বসম্মতিক্রমে গৃহীত সিদ্ধান্তগুলো আইনমন্ত্রী, প্রধান বিচারপতি, আইন কমিশনের চেয়ারম্যান, আইন মন্ত্রণালয়ের সচিব, অ্যাটর্নি জেনারেল, স্থানীয় এমপি ও জেলা জজের কাছে পাঠানো হয়।