নারায়ণগঞ্জে ৪ ইটভাটাকে সাড়ে ৮ লাখ টাকা জরিমানা

নারায়ণগঞ্জের বন্দর উপজেলার ফনকুল ও শাসনেরবাগ এলাকায় অবস্থিত ইটভাটায় অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর। এ সময় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৪টি ইটভাটাকে ৮ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একইসঙ্গে ৮টি ইটভাটার সংশ্লিষ্টদের আদালতে হাজির হওয়ার জন্য সমন জারি করা হয়।

নারায়ণগঞ্জের স্পেশাল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মোঃ কাউছার আলমের নেতৃত্বে পরিবেশ অধিদপ্তর বুধবার (৩০ মার্চ) বিকাল ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করে। বন্দর থানা পুলিশের সমন্বয়ে গঠিত একটি টিম অভিযানে সহযোগিতা করেন।

সংশ্লিষ্ট এলাকার ১২টি ইটভাটায় পরিচালিত অভিযানে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) এর বিভিন্ন ধারা লঙ্ঘনের দায়ে ৪টি ইটভাটাকে অর্থদণ্ডাদেশ দেওয়া হয়। সেই সাথে তাৎক্ষণিকভাবে জরিমানা আদায় করা হয়।

জরিমানা করা ইটভাটাগুলো হচ্ছে – মেসার্স আল্লাহর দান ব্রিক ফিল্ড (৪ লাখ টাকা); মেসার্স বন্ধু ব্রিকস (১ লাখ ৫০ হাজার টাকা); মাশা আল্লাহ ব্রিক ফিল্ড (১ লাখ ৫০ হাজার টাকা) এবং মেসার্স একতা ব্রিক ফিল্ড (১ লাখ ৫০ হাজার টাকা)।

পাশাপাশি ৮টি ইটভাটার সংশ্লিষ্টদের নারায়ণগঞ্জের স্পেশাল ম্যাজিস্ট্রট আদালতে হাজির হওয়ার জন্য সমন জারি করা হয়। পরবর্তীতে এ ভাটাগুলোর বিরুদ্ধে ম্যাজিস্ট্রেট আদলতে মামলা দায়ের করা হবে।

সমন জারী করা ইটভাটাগুলো হচ্ছে- মেসার্স মা বাবার দোয়া ব্রিক ফিল্ড, মেসার্স আল মক্কা ব্রিকস, মেসার্স চাচা ভাতিজা ব্রিক ফিল্ড, মেসার্স বিসমল্লাহ ব্রিক ফিল্ড, মেসার্স সাইফুল অটো ব্রিকস, মেসার্স আল মদিনা ব্রিকস, মেসার্স জামান ব্রিকস ও মেসার্স বন্ধন ব্রিকস।

অভিযানে প্রসিকিউশন সহায়তা প্রদান করেন পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মোঃ হাবিবুর রহমান। পরিবেশ সুরক্ষায় পরিবেশ অধিদপ্তদের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানা গেছে।