পরিকল্পনা প্রতিমন্ত্রীর ছেলের বিরুদ্ধে করা মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ৪ এপ্রিল, ২০২২ ১২:৫২ অপরাহ্ণ
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পাঁচ বছরের কন্যা শিশুকে নিজের জিম্মায় চেয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রীর ছেলের বিরুদ্ধে সাবেক স্ত্রীর করা মামলা অধস্তন আদালতে ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

আজ সোমবার (৪ এপ্রিল) সকালে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৩ সদস্যের আপিল বিভাগ বেঞ্চ এ আদেশ দেন।

এ সময় শিশু সন্তানকে ৩ দিন মায়ের কাছে ও ৪ দিন বাবার কাছে রাখার হাইকোর্টের নির্দেশ বহাল রাখেন আপিল বিভাগ।

এর আগে গত ১৩ মার্চ বিষয়টি শুনানির জন্য তালিকায় এলে বাবার পক্ষে সময় আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীসহ তিন বিচারপতির আপিল বেঞ্চ ৩ এপ্রিল শুনানির জন্য ধার্য করেন।

আদালতে বাবার সময় আবেদন করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান চৌধুরী। অন্যদিকে মায়ের পক্ষে ছিলেন আহসানুল করিম, সঙ্গে ছিলেন আব্দুল কাইয়ুম ও সাবরিনা জেরিন।

জানা গেছে, পাঁচ বছরের মেয়েকে দেশের বাইরে না নিতে বাবা মুসফেক আলমের ওপর নিষেধাজ্ঞা এবং মায়ের জিম্মায় চেয়ে হাইকোর্টে আবেদন করেছিলেন মা। আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারি করেন। পরে রুলের শুনানি শেষে হাইকোর্ট রায় দেন।

রায়ে হাইকোর্ট বাবার কাছে চার দিন এবং মায়ের কাছে তিন দিন থাকবে এমন রায় দিয়েছিলেন। ওই রায়ের বিরুদ্ধে কন্যা শিশুকে নিজের জিম্মায় চেয়ে আপিল করেন মা।

ওই আপিলের শুনানি নিয়ে সোমবার আদালত তা খারিজ করে দেন। পাশাপাশি অধস্তন আদালতে এ সংক্রান্ত বিচারাধীন মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেন।