বানকো চেয়ারম্যানের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা, জামিন বাতিলে রুল

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ৪ এপ্রিল, ২০২২ ১:৪৭ অপরাহ্ণ
বানকো সিকিউরিটিজের চেয়ারম্যান আব্দুল মুহিত

গ্রাহকের ৬৬ কোটি টাকা অন্যত্র সরানোর ঘটনায় বানকো সিকিউরিটিজের চেয়ারম্যান আব্দুল মুহিতকে পাসপোর্ট জমা দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে আদালত তার বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছেন। পাশাপাশি তার জামিন কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

আব্দুল মুহিতের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা ও তার জামিন স্থগিত চেয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক)-এর আবেদনের পরিপ্রেক্ষিতে আজ সোমবার (৪ এপ্রিল) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এদিন আদালতে দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

এর আগে গত বছরের ৩০ জুন গ্রাহকের ৬৬ কোটি টাকা সরানোর অভিযোগে আব্দুল মুহিতকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

তার আগের দিন সকালে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আবেদনের পরিপ্রেক্ষিতে বিমানবন্দর ইমিগ্রেশন পুলিশ আবদুল মুহিতকে আটক করে।

ডিএসই সূত্র জানায়, স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ নিয়মিত মনিটরিংয়ের অংশ হিসেবে বানকো সিকিউরিটিজে থাকা সমন্বিত গ্রাহক হিসাবের তথ্য খতিয়ে দেখে। তখন স্টক এক্সচেঞ্জের মনিটরিং বিভাগ তাদের সমন্বিত গ্রাহক হিসাবে প্রাথমিকভাবে ৬৬ কোটি টাকার ঘাটতি দেখা যায়।

এ ঘটনায় দুদক মামলা দায়ের করে। পরে এই মামলায় বিচারিক আদালত থেকে জামিনে কারামুক্ত হন তিনি।