রায় প্রদানে আইনজীবী কর্তৃক আইনের ধারা-রেফারেন্সের সঠিক উপস্থাপন গুরুত্বপূর্ণ: বিচারক
বক্তব্য প্রদানকালে কক্সবাজারের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আলমগীর মুহাম্মদ ফারুকী

রায় প্রদানে আইনজীবী কর্তৃক আইনের ধারা-রেফারেন্সের সঠিক উপস্থাপন গুরুত্বপূর্ণ: বিচারক

একজন আইনজীবীর আইনের ধারা এবং রেফারেন্স সঠিক উপস্থাপন একজন বিচারকের রায় প্রদানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে মন্তব্য করেছেন কক্সবাজারের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আলমগীর মুহাম্মদ ফারুকী।

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের আইন বিভাগ আয়োজিত ‘ট্রায়াল অ্যাডভোকেসি অ্যান্ড লিটিগেশন স্কিল’ (Trial Advocacy and litigation skill) শীর্ষক ট্রেনিং প্রোগ্রামে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য প্রদানকালে তিনি এ মন্তব্য করেন। বুধবার (১৮ মে) সকালে বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি মিলনায়তনে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

মুখ্য আলোচক আলমগীর মুহাম্মদ ফারুকী বলেন, আপনারা যারা আইনজীবী হিসেবে আইন পেশায় যাবেন তার পূর্বে একজন আইনজীবী হিসেবে আইনের বিভিন্ন ক্ষেত্র এবং মামলার নথিপত্র সম্পর্কে জ্ঞান অর্জন করবেন। একজন আইনজীবীর আইনের ধারা এবং রেফারেন্স সঠিক উপস্থাপন একজন বিচারকের রায় প্রদানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এই বিচারক আরো বলেন, আমরা বর্তমান সময়ে দেখি অনেক আইনজীবী বিচারিক আদালতে তার মামলার কাগজপত্রসমূহ সঠিকভাবে প্রদান এবং যুক্তি উপস্থাপনে অজ্ঞতার জন্য বিচারিক কার্যক্রমে দীর্ঘসূত্রতা হয়। শুধু আজকের এই ট্রেনিং প্রোগ্রাম নয় আপনাদের সবসময় বিচারিক কার্যক্রমে গুরুত্বপূর্ণ নথি উপস্থাপনের জন্য নিজেদের অনেক বেশি দক্ষ হতে হবে।

আইন বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আসমা আল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. এএফএম আওরঙ্গজেব। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন ও বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের আইন বিভাগের উপদেষ্টা প্রফেসর এবিএম আবু নোমান।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. এএফএম আওরঙ্গজেব বলেন, আইন হচ্ছে একটি দেশের মূল চালিকা শক্তি। আইনের মাধ্যমে রাষ্ট্র এবং জনগণ পরিচালিত হয়। আইনের সেবক হচ্ছেন আইনজীবী তথা আইনবিশারদগণ। আইনের সেবক হিসেবে জনগণকে সেবা দিতে হলে আইন সম্বন্ধে অনেক বেশি জানতে হবে। তাই আজকের এই ট্রেনিং প্রোগ্রাম থেকে তোমরা অনেক বেশি শিখতে পারবে বলে আমি মনে করি।

উপাচার্য আওরঙ্গজেব বলেন, আমি আশা করব বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির আইনের ছাত্র-ছাত্রীগণ নিজেদের আইনের পেশায় নিয়োজিত করে দেশ ও জনগণের সেবা করতে নিজেদের নিয়োজিত করবেন।

বিশেষ অতিথির বক্তব্যে প্রফেসর এবিএম আবু নোমান বলেন, আমরা চাই আইন বিভাগের ছাত্র-ছাত্রীরা একজন দক্ষ আইনজীবী হিসেবে নিজেকে গড়ে তুলুক। সেই লক্ষ্যে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি সবসময় বিষয়ভিত্তিক সেমিনার, সিম্পোজিয়াম এবং ট্রেনিংয়ের আয়োজন করে থাকে। আজকের এই ট্রেনিংয়ের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা ভবিষ্যতে নিজেকে একজন দক্ষ আইনজ্ঞ হিসেবে গড়ে তোলার প্রেরণা পাবে। দেশের জনগণের জন্য একজন মানবিক আইনজীবী হিসেবে গড়ে তুলতে পারবে।

অধ্যাপক আবু নোমান বলেন, বিশ্বব্যাপী মানবাধিকারের লংঘন, আইনের শাসনের বিকাশ ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় আইনের ছাত্র-ছাত্রীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তাহলেই আইনের ছাত্র হিসেবে সার্থকতা অর্জিত হবে।

প্রশিক্ষণ কর্মশালা সঞ্চালনা করেন আইন বিভাগের প্রভাষক সিদরাতুল মুনতাহা তৃনা। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আইন বিভাগের সহযোগী অধ্যাপক নাজনীন আক্তার।