সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

নতুন ভবন নির্মাণে সুপ্রিম কোর্ট বারের কাছে চাহিদাপত্র চেয়েছে গণপূর্ত

সুপ্রিম কোর্টের আইনজীবীদের কিউবিক্যাল (বসার স্থান) সংকট নিরসনে নতুন বহুতল ভবনের বিস্তারিত চাহিদা এবং প্রকল্প প্রস্তাব প্রণয়নের জন্য সমিতিকে চিঠি দিয়েছে গণপূর্ত বিভাগ।

আজ রোববার (২২ মে) গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মাহাবুবুর রহমান স্বাক্ষরিত চিঠি সুপ্রিম কোর্ট বারের সম্পাদক আব্দুন নূর দুলাল বরাবর এ পত্র প্রেরণ করা হয়।

এতে বলা হয়, গত ১১ মে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীসহ সুপ্রিম কোর্ট প্রশাসন, বার অ্যাসোসিয়েশন, গণপূর্ত অধিদপ্তর ও স্থাপত্য অধিদপ্তরের উর্ধতন কর্মকর্তাদের উপস্থিতিতে সমিতির পেছনের দিকের খালি জায়গার সামনের ভবন ভেঙ্গে আইনজীবীদের জন্য নতুন বহুতল ভবন নির্মাণের বিষয়ে মৌখিক সিদ্ধান্ত হয়।

এছাড়া নতুন ভবন গণপূর্ত অধিদপ্তর ও স্থাপত্য অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নের মৌখিক সিদ্ধান্ত গৃহীত হয়। এই সিদ্ধান্তের প্রেক্ষিতে স্থাপত্য নকশা প্রণয়নের জন্য নতুন বহুতল ভবনের বিস্তারিত চাহিদা প্রয়োজন। পাশাপাশি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে গণপূর্ত অধিদপ্তরের কাছে পত্র প্রেরণ করা প্রয়োজন বলে এতে উল্লেখ করা হয়।

এমতাবস্থায় নতুন বার ভবনের বিস্তারিত চাহিদা এবং প্রকল্প প্রস্তাব প্রণয়নের জন্য আইন মন্ত্রণালয় থেকে থেকে গণপূর্ত অধিদপ্তরের কাছে পত্র প্রেরণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয় চিঠিতে।

চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করে সমিতির সভাপতি মোমতাজ উদ্দিন ফকির ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নতুন বহুতল ভবন নির্মানের জন্য গণপূর্ত মন্ত্রণালয় হতে চাহিদাপত্র চাওয়া হয়েছে। এ বিষয়ে তিনি সমিতির সকল সদস্যদের সহযোগিতা চেয়েছেন।

এদিকে নতুন ২০ তলা ভবন নির্মাণের বিষয়টি বিবেচনায় নিয়ে ইতোমধ্যে বিদ্যুৎ ধারণ সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে জানিয়ে সমিতির সভাপতি বলেন, মাননীয় প্রধান বিচারপতি এবং অন্যান্য বিচারপতিগণ কর্তৃক পরিদর্শনকৃত সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গনে সরকারি খরচে ২০ তলা আধুনিক ভবন নির্মাণের প্রথম পদক্ষেপ হিসাবে বর্তমান বিদ্যুৎ ধারণ সক্ষমতা (500KVA থেকে 1600KVA- এ) বৃদ্ধি করা হয়েছে।