সংসদ সদস্য শাওনের মামলায় ধীর গতি, উদ্বেগ জানিয়ে দুদকে চিঠি

সংসদ সদস্য শাওনের মামলায় ধীর গতি, উদ্বেগ জানিয়ে দুদকে চিঠি

ভোলা-৩ আসনের এমপি নুরুন্নবী চৌধুরী শাওনের মামলার ধীরগতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে দুর্নীতি দমন কমিশনে (দুদক) চিঠি চিঠি দিয়েছেন শফিকুল ইসলাম তুহিন নামের এক ব্যক্তি। দুদক চেয়ারম্যান বরাবর রোববার (২৯ মে) জমা দেওয়া এ চিঠি ভোলাবাসীর পক্ষে দেয়া হয়েছে বলে দাবি করেন তিনি।

দুদক কমিশনার অনুসন্ধানের দৃষ্টি আকর্ষণ করে চিঠিতে বলা হয়, নবম জাতীয় সংসদের উপ নির্বাচনে ভোলা-৩ আসন থেকে নুরুন্নবী চৌধুরী শাওন প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর নানা অপরাধ কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন।

শাওনের বিরুদ্ধে ঘুষ, দুর্নীতি-অনিয়ম, চাঁদাবাজি, টেন্ডারবাজি ও সম্পদ লুটপাটের অভিযোগ রয়েছে উল্লেখ করে এতে বলা হয়, ক্যাসিনো কারবারের সঙ্গে জড়িত শাওনের বিরুদ্ধে রয়েছে যুবলীগকর্মী ইব্রাহিমকে হত্যার অভিযোগ। ২০১০ সালে জাতীয় সংসদ এলাকায় শাওনের গাড়িতে তাঁর লাইসেন্স করা অস্ত্রের গুলিতে নিহত হন যুবলীগকর্মী ইব্রাহিম। ঘটনাটিকে দুর্ঘটনা বলে চালিয়ে দেওয়ার চেষ্টা করা হলেও ইব্রাহিমের পরিবার শাওনকে অভিযুক্ত করে আদালতে মামলা করেছিলেন।

উল্লেখ্য, সংসদ সদস্য শাওনের বিরুদ্ধে দুদকের মামলা বিচারাধীন রয়েছে। দুর্নীতির অভিযোগে অনুসন্ধান চলাকালে যেন বিদেশে পালিয়ে যেতে না পারেন সে জন্য নুরুন্নবী চৌধুরী শাওনের বিদেশ গমনে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে ২০২১ সালের ৭ জুন ঢাকা মহানগর দায়রা জজ ও মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালত এটি কার্যকর করতে আদালত ২০২১ সালের ১৩ জুন পুলিশের বিশেষ শাখায় আদেশের কপি পাঠায়। পরে বিশেষ শাখা থেকে আদেশটি দেশের সব বিমান ও স্থলবন্দরে পাঠিয়ে দেওয়া হয়।