রিমান্ড একটা কমন কালচার হয়ে যাচ্ছে, দুই আইনজীবীর রিমান্ড প্রসঙ্গে সংসদে ব্যারিস্টার শামীম
জাতীয় পার্টির অতিরিক্ত মহাসচিব ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী

রিমান্ড একটা কমন কালচার হয়ে যাচ্ছে, দুই আইনজীবীর রিমান্ড প্রসঙ্গে সংসদে ব্যারিস্টার শামীম

রাজধানীর জুরাইনে ট্রাফিক পুলিশের ওপর হামলার অভিযোগের মামলায় আইনজীবীর বিরুদ্ধে রিমান্ড মঞ্জুরের বিষয়টি ‘দুঃখজনক’ মন্তব্য করে এই রিমান্ড এর প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলেছেন সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী। এসময় রিমান্ড একটা কমন কালচার হয়ে যাচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করেন জাতীয় পার্টির এই অতিরিক্ত মহাসচিব।

আজ সোমবার (১৩ জুন) স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের চলমান বাজেট অধিবেশনে এ প্রশ্ন তুলেন তিনি।

সংসদ সদস্য শামীম হায়দার বলেন, গত সপ্তাহে একটি মর্মান্তিক ঘটনা ঘটেছে। একজন আইনজীবীর সাথে পুলিশের বাকবিতণ্ডা হয়েছে। হয়তোবা সেখানে হাতাহাতি হয়েছে। সেজন্য আইনজীবীর বিরুদ্ধে মামলা হলো, তাঁর স্ত্রীর বিরুদ্ধেও মামলা হলো। সেই মামলায় তাঁদের অ্যারেস্ট করা হলো। তারপর রিমান্ড চাওয়া হলো? রিমান্ড দিয়ে দেওয়া হলো? আইনজীবীর বিরুদ্ধে রিমান্ড?

কেন রিমান্ড চাওয়া হলো সেই প্রশ্ন তুলে ব্যারিস্টার পাটোয়ারী আরো বলেন, পুলিশ অ্যাসোসিয়েশন একটা বিবৃতি দিয়েছে যে, ওই পুরো ঘটনার সিসিটিভি ফুটেজ তাঁদের কাছে আছে। অথবা ওই ঘটনা গোপন ক্যামেরায় তারা ধারণ করেছেন। যদি গোপন ক্যামেরায় ঘটনা আপনি ধারণই করেন, তাহলে আপনার রিমান্ড কেন লাগবে?

রিমান্ড একটা কমন কালচার হয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, রিমান্ড তো তখন লাগবে যখন অধিকতর তদন্তের প্রয়োজন। অথবা রিকভারি করতে হবে, কিন্তু এই ঘটনায় রিকভারির তো কিছু নেই! কিন্তু রিমান্ড দিয়ে দিয়েছে।

এই সংসদ সদস্য বলেন, এই বিষয়টি দুঃখজনক এটি আমাদের অবশ্যই দেখা উচিত ছিল।