প্রধান বন সংরক্ষককে হাইকোর্টে তলব

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ২৫ আগস্ট, ২০২২ ৩:৪৫ অপরাহ্ণ

আদালতের আদেশ প্রতিপালন না করায় প্রধান বন সংরক্ষক আমীর হোসেন চৌধুরীকে তলব করেন হাইকোর্ট। আগামী ২৮ আগস্ট তাকে আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে আজ বৃহস্পতিবার (২৫ আগস্ট) বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট দেওয়ান এম. এ ওবাঈদ হোসেন সেতু।

আইনজীবী সূত্রে জানা গেছে, গত বছরের ২৪ ফেব্রুয়ারি সোহাগ টিম্বার ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড থেকে কাঠ ক্রয় করেন ফরিদপুরের এক ক্রেতা। সেই কাঠবোঝাই ট্রাক ফরিদপুর গেলে তা জব্দ করে পুলিশ। তখন সোহাগ টিম্বার ব্যবসা পরিচালনার যাবতীয় বৈধ কাগজপত্র ফরিদপুর বন বিভাগে দেখানোর পরও তারা কাঠ হস্তান্তর করতে অস্বীকৃতি জানায়।

এই অবস্থায় কাঠ ফিরে পেতে ওই বছরের ২ মার্চ প্রধান বন সংরক্ষক বরাবর আবেদন করা হয়। দীর্ঘদিনেও সে আবেদনটি নিষ্পত্তি না করায় হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়।

একই বছরের ২ মে হাইকোর্টে দায়ের করা রিটে বন সচিব, প্রধান বন সংরক্ষক, সামাজিক বনায়ন ফরিদপুরের প্রধান এবং ফরিদপুর জেলা প্রশাসককে বিবাদী করা হয়। ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট ৩০ দিনের মধ্যে প্রধান বন সংরক্ষক আবেদনটি নিষ্পত্তির নির্দেশ দেয়।

কিন্তু ৩০ দিন পেরিয়ে গেলেও আবেদনটি নিষ্পত্তি না করায় প্রধান বন সংরক্ষকসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে আদালত অবমাননায় নোটিশ দেওয়া হয়। সে নোটিশের জবাব না পেয়ে হাইকোর্টে আদালত অবমাননার অভিযোগ দায়ের করলে আদালত আজ সেই আবেদনের শুনানি নিয়ে প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরীকে তলবের আদেশ দেন।