ফেসবুকে ধর্মীয় উসকানি, রাজশাহীতে দুজনের ১৫ বছরের কারাদণ্ড
সাইবার ট্রাইব্যুনাল, রাজশাহী

অনলাইন জুয়া : এক ব্যক্তির ৩ বছরের কারাদণ্ড, লাখ টাকা জরিমানা

ক্রিকেট নিয়ে অনলাইনে জুয়া খেলার অপরাধে এক ব্যক্তিকে তিন বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে আসামিকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে, অনাদায়ে আরও তিন মাস বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে তাকে।

আসামির উপস্থিতিতে রাজশাহীর সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান গত রোববার (৪ সেপ্টেম্বর) এ রায় দেন।

সাজাপ্রাপ্ত আসামির নাম শফিকুল ইসলাম (২৫)। তিনি নাটোর সদর উপজেলার হযরতপুর ফয়েজ মোড়ের মকবুল হোসেনের ছেলে। রায় ঘোষণার পর আসামিকে কারাগারে পাঠানো হয়েছে।

রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট ইসমত আরা গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

আদালত সূত্রে জানা গেছে, শফিকুল ইসলাম ইন্টারনেটের মাধ্যমে আইপিএল, বিপিএলসহ অন্যান্য ক্রিকেট আসর নিয়ে জুয়া খেলতেন। এছাড়া অন্যদেরকেও অনলাইনে জুয়ার কাজে সহায়তা করতেন।

এই অভিযোগে ২০১৯ সালের ২৩ ডিসেম্বর নাটোর জেলা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) একটি দল শফিকুল ইসলামের সামি স্পোর্টস নামে দোকানে অভিযান চালায়। অভিযানের সময় আন্তর্জাতিক ক্রিকেট আসরকে নিয়ে জুয়া খেলার বিভিন্ন আলামত জব্দ ও তাকে হাতেনাতে আটক করা হয়।

পরে জিজ্ঞাসাবাদ শেষে এ ঘটনায় থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করা হয়। এরপর নাটোর থানা পুলিশ তদন্ত শেষে শফিকুলকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করে।

পরবর্তীতে মামলাটি বিচারের জন্য সাইবার ট্রাইব্যুনালে আসে এবং সেখানে বিচার শুরু হয়। সাক্ষ্যগ্রহণ শেষে রোববার বিচারক রায় ঘোষণা করেন।