ইউরোপীয় পার্লামেন্টে প্রস্তাব দেশের বিচার ব্যবস্থার ওপর হস্তক্ষেপের চেষ্টা: বিজেএসএ
বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশন (লোগো)

বিচারক সংগঠনের নতুন আহ্বায়ক কমিটি, নির্বাচন ২৪ ডিসেম্বর

পূর্বতন কমিটি বিলুপ্ত ঘোষণা করে বিচার বিভাগীয় কর্মকর্তাদের সংগঠন ‘বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশন’র নতুন আহ্বায়ক ও সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে। একইসঙ্গে বার্ষিক সাধারণ সভা ও নির্বাচনের দিনও ধার্য করা হয়েছে।

গতকাল শনিবার ভার্চুয়ালি অনুষ্ঠিত এক জরুরি সাধারণ সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। ঢাকাসহ বিভিন্ন জেলায় কর্মরত ১২৫ জন বিচার বিভাগীয় কর্মকর্তা সভার আলোচনায় অংশ নেন। 

সভায় এই মর্মে রেজুলেশন নেয়া হয় যে, সংগঠন প্রতিষ্ঠার পর গত ১১ বছরে কোনো নির্বাচন হয়নি। কোনো সাধারণ সভাও হয়নি। পূর্ববর্তী কার্য নির্বাহী কমিটির মেয়াদ ১১ বছর আগেই অতিক্রান্ত হয়ে গেছে। গঠনতন্ত্রবিরোধী এ কার্যনির্বাহী কমিটি বিলুপ্ত করে সভায় ১৫ সদস্যের আহ্বায়ক ও সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়। পাশাপাশি সভায় আগামী ২৪ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়।

নতুন কমিটিতে ঢাকার সিনিয়র জেলা ও দায়রা জজ এ.এইচ.এম. হাবিবুর রহমান ভুইঁয়াকে আহ্বায়ক এবং মহা-পরিদর্শক নিবন্ধক শহীদুল আলম ঝিনুককে সদস্য সচিব করা হয়েছে।

এছাড়া আহ্বায়ক কমিটির সদস্যরা হলেন- ঢাকা মহানগর দায়রা জজ মো. আসাদুজ্জামান, সলিসিটর রুনা নাহিদ আকতার, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী, শরীয়তপুর জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান, আইন ও বিচার বিভাগের উপ-সচিব (প্রশাসন) শেখ গোলাম মাহবুব, বাংলাদেশ নির্বাচন কমিশনের যুগ্ম-সচিব (আইন) মো. মাহবুবুর রহমান সরকার, বগুড়া জেলা ও দায়রা জজ এ কে এম মোজাম্মেল চৌধুরী (লেলিন), ঢাকা সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান, ঢাকা সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন, ঢাকা কাস্টমস, এক্সাইজ, ভ্যাট আপীলেট ট্রাইব্যুনালের সদস্য মো. সোহেল আহমেদ, মহিলা জাজেজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও ঢাকার ৬ষ্ঠ অতিরিক্ত জেলা ও দায়রা জজ বেগম জীনাত সুলতানা, ঢাকা চিফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) রেজাউল করিম চৌধুরী এবং ঢাকা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) সৈয়দ মাসফিকুর ইসলাম।

আগামী ৫ অক্টোবর সন্ধ্যা সাড়ে ৬টায় সংগঠনের ধানমন্ডিস্থ কার্যালয়ে আহ্বায়ক কমিটির প্রথম সভা ডাকা হয়েছে। নির্বাচন এবং বার্ষিক সাধারণ সভার স্থান পরবর্তীতে জানিয়ে দেয়া হবে জানান আহ্বায়ক এ.এইচ.এম. হাবিবুর রহমান ভুইঁয়া।