ভুক্তভোগীকে দুই কোটি টাকা ক্ষতিপূরণ দিতে বললেন সুপ্রিম কোর্ট
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

৩০ শতাংশ নারী কোটার শর্ত মানেনি কোনো রাজনৈতিক দল: আপিল বিভাগ

নিবন্ধন পেতে রাজনৈতিক দলগুলোর কমিটিতে ৩৩ শতাংশ নারী রাখার বাধ্যবাধকতা রেখে বিধান করেছিল নির্বাচন কমিশন (ইসি)। তবে নিবন্ধন প্রক্রিয়ায় ইসির সেই শর্ত কোনো রাজনৈতিক দলই মানেনি বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

ব্যারিস্টার নাজমুল হুদার দল তৃণমূল বিএনপির নিবন্ধনের মামলার শুনানির সময় আজ রোববার (১৮ ডিসেম্বর) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন তিন বিচারপতির আপিল বেঞ্চ এমন মন্তব্য করেন।

আদালতে নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. ইয়াছিন খান। নাজমুল হুদার পক্ষে শুনানি করেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক। সঙ্গে ছিলেন আইনজীবী এম হারুনুর রশীদ খান।

শুনানিতে আদালত বলেছেন, নির্বাচন কমিশন বারবার নোটিশ দিয়েও দলগুলোকে শর্ত মানাতে পারেনি।

এ সময় আপিল বিভাগ নির্বাচন কমিশনকে উদ্দেশ্য করে বলেন, কেন নতুন রাজনৈতিক দলের নিবন্ধন দিতে চায় না ইসি। নতুন দল দিতে সমস্যা কোথায়?

এ সময় ইসি জানায়, অদ্ভুত অদ্ভুত নাম নিয়ে নিবন্ধন নিতে আসে দলগুলো। মানে না শর্তও।

পরে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে নির্বাচন কমিশনের আবেদন খারিজ করে আপিল বিভাগ নাজমুল হুদার দল তৃণমূল বিএনপিকে নিবন্ধন দেওয়ার নির্দেশ দেন।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১৪ জুন ‘তৃণমূল বিএনপির’ নিবন্ধন না করার সিদ্ধান্ত সংবলিত একটি নোটিশ পাঠায় নির্বাচন কমিশন। নোটিশটি চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন নাজমুল হুদা।

একই বছরের ১৪ আগস্ট ‘তৃণমূল বিএনপি’কে নিবন্ধন দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

২০১৮ সালের ৪ নভেম্বর ‘তৃণমূল বিএনপি’কে নিবন্ধন দিতে জারি করা রুল যথাযথ ঘোষণা করে রায় দেয় হাইকোর্ট। পরে হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হয়।