পোলিও আক্রান্ত মক্কেলকে কাঁধে করে আদালতের দোতলায় তুললেন আইনজীবী
পোলিও আক্রান্ত মক্কেলকে কাঁধে করে আদালতের দোতলায় তুললেন আইনজীবী

পোলিও আক্রান্ত মক্কেলকে কাঁধে করে আদালতের দোতলায় তুললেন আইনজীবী

আদালত পর্যন্ত নিজের চেষ্টায় পৌঁছতে পারলেও দোতলার কক্ষে কী ভাবে পৌঁছবেন, তা নিয়ে চিন্তায় পড়েছিলেন প্রৌঢ়। তাঁর ‘মুশকিল আসান’ হয়েছেন আইনজীবী। পোলিও আক্রান্ত মক্কেলকে কাঁধে করে আদালতের দোতলায় নিয়ে গেলেন আইনজীবী নিজে।

ঘটনাটি ঘটেছে প্রতিবেশী দেশ ভারতের তামিলনাড়ুর কোট্টয়ম আদালতে। খবর আনন্দবাজার পত্রিকার।

প্রতিবেদনে বলা হয়, গত ৭ জানুয়ারি সেখানে একটি মামলার কাজে এসেছিলেন বছর ষাটেকের সজীবন। তিনি পোলিও আক্রান্ত। তাই আদালত ভবনের দোতলার যে কক্ষে মামলার কাজ চলছিল, সেখানে পৌঁছনো তাঁর পক্ষে সহজ ছিল না একেবারেই। সমস্যা দেখে মক্কেলকে কাঁধে তুলে নেন বছর চল্লিশের রাইন। কাঁধে বয়ে সজীবনকে তিনি আদালত কক্ষে নিয়ে যান।

বস্তুত, কোট্টয়মের ওই আদালত আগে যে ভবনে ছিল, সেখানে আদালতের কাজ আপাতত বন্ধ রয়েছে। কোনও বিশেষ কারণে পাশেই অন্য একটি ভবনের দোতলায় আদালতের কাজকর্ম চলছে। আগের ভবনে একতলাতেই আদালতের কাজ হত।

সজীবন এই সাময়িক পরিবর্তনের কথা আগে থেকে জানতে পারেননি। তিনি গত ৭ জানুয়ারি নিজের ট্রাই-স্কুটারে চড়ে আদালত চত্বরে পৌঁছেছিলেন। কিন্তু তার পর জানতে পারেন যে, মামলার কাজের জন্য তাঁকে দোতলায় উঠতে হবে। কী ভাবে উঠবেন, চিন্তায় পড়েন প্রৌঢ়।

এই সময় ‘মুশকিল আসান’ হয়ে সামনে আসেন সজীবনের আইনজীবী রাইন। তিনি জানিয়েছেন, সাধারণ জ্ঞান থেকেই মক্কেলকে তিনি কাঁধে তুলে নিয়েছিলেন। এতে বেশি কিছু তাঁকে ভাবতে হয়নি।

এই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছিল। যা দেখে আইনজীবীর এই ভাবনা এবং কাজকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন অনেকে।