সুপ্রিম কোর্ট বারের নতুন কমিটির দায়িত্ব গ্রহণ
সুপ্রিম কোর্ট বারের নতুন কমিটির দায়িত্ব গ্রহণ

সুপ্রিম কোর্ট বারের নতুন কমিটির দায়িত্ব গ্রহণ

আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৩-২০২৪ বর্ষের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটি দায়িত্ব গ্রহণ করেছে। সমিতির অডিটোরিয়ামে রোববার (২ এপ্রিল) অনুষ্ঠিত এক অনুষ্ঠানে বিদায়ী কমিটি নতুন কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করে।

এদিন বার্ষিক সাধারণ সভায় বিদায়ী কমিটির সম্পাদক মো. আবদুন নূর দুলাল সম্পাদকের প্রতিবেদন ও অডিট রিপোর্ট পেশ করেন। উপস্থিতি তা কণ্ঠ ভোটে পাস করে। বারের বার্ষিক সাধারণ সভা (এজিএম) শেষে দায়িত্ব হস্তান্তর করা হয়।

নির্বাচন পরিচালনার জন্য গঠিত উপ-কমিটির আহ্বায়ক ও প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট মনিরুজ্জামান বিজয়ীদের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন। পরে নবনির্বাচিত সদস্যদের পরিচয় করানোর মাধ্যমে নতুন কমিটির সভাপতি মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক এডভোকেট মো. আব্দুন নুর দুলালের কাছে দায়িত্বভার অর্পণ করা হয়।

আরও পড়ুন : সুপ্রিম কোর্ট বার নির্বাচনে আমাকে কেন হস্তক্ষেপ করতে হবে, প্রশ্ন প্রধান বিচারপতির

এবার বিএনপি সমর্থিত আইনজীবীরা ভোটে অংশগ্রহণ না করায় নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিতরা পূর্ণ প্যানেলে জয়ী হন। সমিতির সভাপতি পদে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত প্যানেলের জ্যেষ্ঠ আইনজীবী মো. মোমতাজ উদ্দিন ফকির এবং সম্পাদক হিসেবে একই প্যানেলের মো. আব্দুন নুর দুলাল পুনর্নির্বাচিত হন।

বিজয়ী অন্য প্রার্থীরা হলেন- সহ-সভাপতি মোহাম্মদ আলী আজম ও জেসমিন সুলতানা, কোষাধ্যক্ষ মাসুদ আলম চৌধুরী, সহ-সম্পাদক নুরে আলম উজ্জ্বল ও হারুনুর রশিদ। কার্যনির্বাহী সাত সদস্য হলেন- মো. সাফায়েত হোসেন সজীব, মহিউদ্দিন রুদ্র, শফিক রায়হান শাওন, সুভাষ চন্দ্র দাস, নাজমুল হোসেন স্বপন, মো. দেলোয়ার হোসেন ও মনিরুজ্জামান রানা।

আরও পড়ুন : সুপ্রিম কোর্ট বার নির্বাচন ইস্যুতে আইনজীবী ফোরামের কর্মসূচি ঘোষণা

রোববার বেলা পৌনে দুইটার দিকে অনুষ্ঠিত এজিএম ও দায়িত্ব হস্তান্তর প্রক্রিয়া চলাকালে অডিটোরিয়ামের বাইরে বেশ হট্টগোল এবং অডিটোরিয়ামের কাঠের দরজায় ধুপধাপ শোনা যায়। এ সময় বিএনপি সমর্থিত আইনজীবীরা প্রতিবাদ স্বরূপ অডিটোরিয়ামের দরজা লক্ষ্য করে ডিম নিক্ষেপ করে।

বিক্ষোভ ও পাল্টাপাল্টি স্লোগান

এদিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন, এজিএম ও দায়িত্ব হস্তান্তর প্রক্রিয়া নিয়ে রোববার (২ এপ্রিল) সকাল থেকেই আওয়ামী লীগ এবং বিএনপি-জামায়াত সমর্থিত আইনজীবীরা মিছিল, মানববন্ধন, স্লোগান-পাল্টা স্লোগান দিতে থাকে। এদিন বেলা ১টা থেকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে বিএনপি ও আওয়ামী লীগপন্থী আইনজীবীদের স্লোগান ও পাল্টা স্লোগানে হট্টগোল সৃষ্টি হয়।

সরকার সমর্থক আইনজীবীরা দুপুরে সুপ্রিম কোর্ট বার ভবনের সভাপতি-সম্পাদকের কক্ষের সামনে অবস্থান নেন। তারা সমিতি ভবনে এবং নিচতলায় অডিটোরিয়ামের সামনে বিক্ষোভ করেন। আর বিএনপি সমর্থক আইনজীবীরাও সমিতি ভবনের নিচতলায় অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।

আরও পড়ুন : সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে প্রথম দিনে ভোট পড়েছে ২২১৭

বিএনপি সমর্থিত নীল প্যানেলের সভাপতি প্রার্থী মাহবুবউদ্দিন খোকন ও সম্পাদক প্রার্থী রুহুল কুদ্দুস কাজলের নেতৃত্বে আইনজীবীরা বিক্ষোভ করেন। অপরদিকে সরকার সমর্থক আইনজীবীরা পাল্টা স্লোগান দিয়ে বিক্ষোভ করেন। এতে আদালত প্রাঙ্গণ উত্তপ্ত হয়ে ওঠে।

উল্লেখ্য, সাংবাদিক পেটানো, হট্টগোল, হামলা, ভাঙচুর, মামলা, প্রধান বিচারপতির কাছে নালিশের মধ্যে দিয়ে গত ১৫ ও ১৬ মার্চ অনুষ্ঠিত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দুই দিনব্যাপী নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

দুই দিনব্যাপী এ নির্বাচনে ভোট দেওয়া থেকে বিরত ছিলেন বিএনপিপন্থী আইনজীবীরা, তবে নির্বাচন বয়কট বা প্রত্যাখ্যানের ঘোষণা দেননি তারা। পরবর্তীতে ১৭ মার্চ ঘোষিত ফলাফল অনুযায়ী এতে ১৪টি পদের সবকটিতে আওয়ামী লীগ সমর্থিত প্যানেল জয়ী হয়।