লিগ্যাল এইড অফিস এখন বিরোধ মীমাংসার প্রধান কেন্দ্র: কক্সবাজারের সিজেএম
জাতীয় লিগ্যাল এইড দিবস পালন উপলক্ষে কক্সবাজারে প্রস্তুতি সভা

লিগ্যাল এইড অফিস এখন বিরোধ মীমাংসার প্রধান কেন্দ্র: কক্সবাজারের সিজেএম

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : লিগ্যাল এইড এর কার্যক্রম যখন শুরু হয়, তখন এটা শুধু অসচ্ছল, গরীব, অবস্থাপন্ন মানুষকে বিনামূল্যে আইনী সেবা দেওয়া হতো। আর এখন লিগ্যাল এইড সবার আইনে পরিণত হয়েছে। লিগ্যাল এইড কার্যক্রম এর ব্যাপ্তি অনেক বেড়ে বিরোধ মীমাংসার প্রধান কেন্দ্রে পরিণত হয়েছে। ফলে সর্বস্থরের জনসাধারণ লিগ্যাল এইড কার্যক্রমের সুফল ভোগ করছে।

আগামী ২৮ এপ্রিল জাতীয় লিগ্যাল এইড দিবস পালন উপলক্ষে কক্সবাজারে সোমবার (১০ এপ্রিল) এক প্রস্তুতি সভায় প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজারের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) আবদুল্লাহ আল মামুন একথা বলেন।

কক্সবাজার জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে কক্সবাজার জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ সাজ্জাতুন নেছা লিপি’র সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত প্রস্তুতি সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় এবং পঞ্চম আদালতের বিচারক যথাক্রমে মোহাম্মদ সাইফুল এলাহী এবং নিশাত সুলতানা।

সভায় প্রধান অতিথি সিজেএম আবদুল্লাহ আল মামুন বলেন, লিগ্যাল এইড এর ধারণা ও কার্যক্রম তৃণমূলে আরো ব্যাপকভাবে পৌঁছে দিতে জাতীয় লিগ্যাল এইড দিবস কক্সবাজারে জাঁকজমকভাবে পালন করতে হবে।

বিশেষ অতিথি কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক মোহাম্মদ সাইফুল এলাহী বলেন, সরকারের অনবদ্য সৃষ্টি লিগ্যাল এইড। এর সুফল সম্পর্কে মানুষকে আরো সচেতন করতে জাতীয় লিগ্যাল এইড দিবসকে উৎসবমুখর পরিবেশে পালন করতে হবে।

প্রস্তুতি সভার বিশেষ অতিথি কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ পঞ্চম আদালতের বিচারক নিশাত সুলতানা বলেন, জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এর নেতৃত্বে কক্সবাজার লিগ্যাল এইড অফিসকে প্রাথমিক পর্যায়ে বিচারপ্রার্থীদের সেবা দেওয়ার মাধ্যমে একটি মডেল লিগ্যাল এইড অফিস হিসাবে গড়ে তোলার প্রাণান্তকর চেষ্টা চলছে। যা সম্প্রতি সচক্ষে দেখে সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি ও সুপ্রীম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিচারপতি নাইমা হায়দার ভূয়সী প্রশংসা করেছেন।

অনুষ্ঠানের সঞ্চালক ও জেলা লিগ্যাল এইড অফিসার সাজ্জাতুন নেছা লিপি বলেন, জাতীয় লিগ্যাল এইড দিবস পালন উপলক্ষে বর্নাঢ্য র‍্যালী, আলোচনা সভা, ডকুমেন্টারি প্রদর্শন, শ্রেষ্ঠ প্যানেল আইনজীবীদের পুরস্কার প্রদান, স্বেচ্ছায় রক্তদান, ফ্রী ব্লাড গ্রুপিং ও ডায়াবেটিস পরীক্ষা, সার্ফিং সহ বিভিন্ন আরো কর্মসূচী নেওয়া হয়েছে। এসব কর্মসূচী সফল করতে তিনি সংশ্লিষ্ট সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন। প্রস্তুতি সভায় ২৮ এপ্রিল শুক্রবার হওয়ায় এর আগের দিন ২৭ এপ্রিল বৃহস্পতিবার কক্সবাজারে জাতীয় লিগ্যাল এইড দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় অন্যান্যের মধ্যে জেলার বিভিন্ন সরকারি দপ্তরের প্রধানগণ, প্রতিনিধি, প্যানেল আইনজীবী, বেসরকারি সংস্থার প্রতিনিধি, ব্যাংকার সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।