প্রসঙ্গ : আইন পেশার ইতিহাস ও আইনজীবী হওয়ার যোগ্যতা
অ্যাডভোকেট দীপজয় বড়ুয়া

চার্জশিট বা অভিযোগপত্র কি, কখন চার্জশিট বা অভিযোগপত্র দাখিল করা হয়?

দীপজয় বড়ুয়া : যখন থানার ভারপ্রাপ্ত পুলিশ অফিসার মামলার তদন্ত শেষে যখন জানতে পারেন মামলার উল্লেখিত অপরাধটি সত্য তাহলে তিনি অভিযুক্ত আসামীদের বিচারের জন্য এবং অভিযুক্ত নয় এমন আসামীদের অব্যাহতির জন্য বিবরণ দিয়ে The Code of Criminal Procedure 1898, section 173 ও চতুর্দশ অধ্যায় অনুযায়ী নির্ধারিত ফরমে ম্যাজিষ্ট্রেটের নিকট যে রিপোর্ট পেশ করেন তাকে Charge sheet বা অভিযোগপত্র বলে।

The Code of Criminal Procedure 1898, section 173 এ যে রিপোর্টের কথা বলা হয়েছে, তার মধ্যে Charge sheet বা অভিযোগপত্র অন্তর্ভূক্ত। যেক্ষত্রে আসামী পলাতক থাকবে, সেক্ষেত্রে তদন্তকারী অফিসার Charge sheet বা অভিযোগপত্রের সঙ্গে পলাতক ব্যক্তির সম্পত্তির একটা ফিরিস্তি দাখিল করবেন, যাতে আদালত সম্পত্তি ক্রোকের আদেশ জারী করতে পারেন। চুরি যাওয়া মালামালের তালিকা, গ্রেফতারকৃত লোকদের নিকট পাওয়া সম্পত্তির তালিকা, দন্ড সম্পর্কিত রিপোর্ট, জামিন এবং ফৌজদারী কার্যবিধির ১৭০ ধারা মোতাবকে মুচলেকা এবং যেক্ষেত্রে মানচিত্রের প্রয়োজন, সেক্ষেত্রে একটি মানচিত্র এগুলো Charge sheet বা অভিযোগপত্রের সাথে জুড়ে দিতে হবে।

যখন পুলিশ অফিসার আসামীকে বিচারের জন্য পাঠাবেন, তখন Charge sheet বা অভিযোগপত্রের অপর পিঠে এই মর্মে সার্টিফিকেট দিবেন যে, তিনি সাজাপ্রাপ্ত লোকদের নাম, তালিকা, রেজিষ্টার সযত্নে পরীক্ষা করেছেন এবং তিনি অন্য সবদিক থেকে তদন্ত চালিয়ে দেখেছেন যে, আলোচ্য ব্যক্তি ইতিপূর্বে কোনও মামলায় সাজাপ্রাপ্ত হয়েছেন কিনা।

অনুরূপভাবে যেসব পলাতক আসামীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত তাদের সম্পর্কেও একই ধরনের সার্টিফিকেট দিতে হবে। পূর্বতন শাস্তি সম্পর্কে যদি তথ্য পাওয়া যায়, তাহলে এই সম্পর্কিত সকল তথ্যাদির একটি সংক্ষিপ্ত রিপোর্ট এবং সেই সংগে কোনো ব্যক্তি পূর্বতন শাস্তি সম্পর্কে প্রমাণ দিতে পারে এমন লোক পাওয়া গেলে সেই ব্যক্তির নাম Charge sheet বা অভিযোগপত্রের সঙ্গে পাঠাতে হবে, যাতে কোর্ট অফিসার কোডের ৫১১ ধারা মোতাবেক সেগুলো প্রমাণ করতে সক্ষম হন।

যে সার্টিফিকেট প্রদানের কথা উল্লেখ করা হলো তাছাড়াও যখন আসামীকে দ্বিতীয়বার দোষী সাব্যস্ত করার জন্য এরূপ কোন অভিযোগে অভিযুক্ত করা হয় যাতে তার শাস্তি বৃদ্ধি পাওয়া সম্ভব,সেক্ষেত্রে তদন্তকারী অফিসার Charge sheet বা অভিযোগপত্রের অপর পিঠে লিখবেন যে, আসামী তার এখতিয়ারাধীন এলাকায় ১০ বছরের বেশী বা কম সময় বসবাস করেছেন কিনা।

নিম্নবর্ণিত শিরোনামে Charge sheet বা অভিযোগপত্রের উল্টোপিঠে প্রত্যেক আসামীর পূর্ব পরিচয় উল্লেখ করতে হবেঃ-

১। পরিচিত চোর, ডাকাত বা দস্যু
২। নির্দিষ্ট বাসস্থানহীন ভবঘুরে
৩। সন্দেহজনক চরিত্রসম্পন্ন লোক
৪। অভ্যাসগত মদ্যপায়ী
৫। বেশ্যা
৬। সচ্চরিত্রসম্পন্ন লোক
৭। অজ্ঞাত পূর্বপরিচয়সম্পন্ন লোক

বাংলাদেশ পুলিশ প্রবিধানের ২৭২ প্রবিধানের বিধান করা হয়েছে যে, “একটি থানার ওসি যখন ফৌজদারী কার্যবিধির ১৪ (চতুর্দশ অধ্যায়ের) আওতায় একটি মামলার তদন্ত শেষ করে অভিযোগ প্রমাণিত দেখতে পান এবং কোন ব্যক্তির বিরুদ্ধে মামলা পরিচালন করতে চান এবং যাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয় তাদের সকলকে বা কোন একজনকে গ্রেফতার করতে ব্যর্থ হলেও সাথে সাথে B.P. ফরম নং- ৩৯ এ Charge sheet বা অভিযোগপত্র পেশ করবেন। Charge sheet বা অভিযোগপত্র হচ্ছে The Code of Criminal Procedure 1898, section 173 এ উল্লেখিত রিপোর্ট। অভিযুক্ত পলাতক কিংবা বিচারের জন্য পুলিশী হেফাজতে উপরে প্রেরিত বা শপথনামা স্বাক্ষর করে অবস্থানরত যাই হোক না কেন (The Code of Criminal Procedure 1898, section 170) তার বিরুদ্ধে চার্জশীট পেশ করতে হবে। অভিযুক্ত পলাতক হলে তদন্তকারী অফিসার পলাতক ব্যক্তির সম্পত্তির একটি তালিকাসহ চার্জশীট পেশ করবেন যাতে আদালত ক্রোক আদেশ পাঠাতে পারেন”।

রাসায়নিক পরীক্ষার জন্য যদি কোন কিছু প্রেরণ করা হয় এবং রিপোর্ট আনার আগেই যদি তদন্তের কাজ শেষ হয় এবং প্রাথমিকভাবে মামলা প্রমাণিত হয় এবং প্রাথমিকভাবে মামলা প্রমাণিত হয় তাহলে রাসায়নিক পরীক্ষার রিপোর্টের জন্য Charge sheet বা অভিযোগপত্র দাখিল করতে বিলম্ব করতে হবে না।

The Code of Criminal Procedure 1898, section 173(1)(k) উপধারা অনুযায়ী অনাবশ্যক বিলম্ব ব্যতীতই এই অধ্যায়ের অধীন প্রতিটি তদন্ত সমাপ্ত করতে হবে এবং ইহা সমাপ্ত হওয়ার সংগে সংগে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা-পুলিশ রিপোর্টের ভিত্তিতে অপরাধটি আমলে আনার ক্ষমতাবান কোন ম্যাজিষ্ট্রেটের নিকট সরকার দ্বারা নির্ধারিত ফরমে পক্ষসমূহের নাম, খবরের প্রকৃতি, যারা ঘটনা জানে বলে প্রতীয়মান তাদের নাম উল্লেখ করে এবং আসামীকে (যদি গ্রেফতারকৃত হয়) হেফাজতে প্রেরন করা হয়েছে কিনা অথবা তাকে তার নিজ জরিমানায় ছেড়ে দেওয়া হয়েছে কিনা এবং এরূপ হয়ে থাকলে জামিনদারসহ বা জামিনদারসহ বা জামিনদার ব্যতীত কিনা তা বর্ণনা করে একটি রিপোর্ট প্রেরণ করবেন। উক্ত ধারার (৩)(খ) উপধারায় উল্লেখিত কোন কিছুই(১) উপধারার অধীন ম্যাজিষ্ট্রেটের নিকট কোন রিপোর্ট অগ্রবর্তী করার পরে কোন অপরাধ সম্পর্কে আরও তদন্ত করাত ক্ষমতা নির্ধারিত করবে বলে অভিহিত হবে না এবং এইরূপ তদন্তের ফলে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আরও সাক্ষ্য, মৌখিক বা দালিলিক পেয়ে থাকলে তিনি নির্ধারিত ফরমে উক্ত সাক্ষ্য বিষয়ে রিপোর্ট বা রিপোর্টসমূহ ম্যাজিষ্ট্রেটের বরাবরে অগ্রবর্তী করবেন এবং উপধারা(১) থে (৩)(খ) উপধারার বিধানাবলী(১) উপধারার অধীন অগ্রবর্তীকৃত রিপোর্টের ক্ষেত্রে যেমন প্রযোজ্য হয় তেমনই ভাবে যতদূর সম্ভব এইরূপ রিপোর্ট বা রিপোর্টসমূহের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

Charge to state offence- অভিযোগের অপরাধের বিবরণ থাকবে। The Code of Criminal Procedure 1898, section 221 এ ধারায় বলা হয়েছে যে,

“(১) এই কার্যবিধি অনুযায়ী গঠিত প্রত্যেকটি অভিযোগে আসামী যেই অপরাধে অভিযুক্ত হয়েছে তার বিবরণ থাকবে।
(২) অভিযোগের সুনির্দিষ্ট নামই যথেষ্ট বিবরণঃ যেই আইনে অপরাধটি সৃষ্টি হয়েছে, তাতে এর কোন নির্দিষ্ট নাম থাকলে অভিযোগে কেবলমাত্র সেই নামেরি এর উল্লেখ করা যাবে।
(৩) অপরাধের সুনির্দিষ্ট নাম না থাকলে কিভাবে উল্লেখ করতে হবেঃ যেই আইইওনে অপরাধটি সৃষ্টি হয়েছে তাত এর কোন নির্দিষ্ট নাম না থাকলে এর সংজ্ঞা এমনভাবে উল্লেখ করতে হবে, যাতে আসামী তার বিরুদ্ধে আনীত অভিযোগ সম্পর্কে সুস্পষ্টরূপে ওয়াকিবহাল হতে পারে।
(৪) যেই আইন এবং আইনের ধারা মতে অপরাধ করা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে, অভিযোগ এর উল্লেখ করতে হবে।
(৫) অভিযোগ কি বুঝানো হয়েছেঃ কোন ক্ষেত্রে অভিযোগ গঠন করা হলে তা এই মর্মে বিবৃতি দেয়ার শামিল যে, উক্ত বিশেষ ক্ষেত্রে বিশেষ ক্ষেত্রে অপরাধটি সৃষ্টির জন্য আইনত যে সকল শর্ত রয়েছে তা পূরণ করা হয়েছে।
(৬) অভিযোগের ভাষাঃ অভিযোগ ইংরেজীতে অথবা আদালতের ভাষায় লিখিত হবে।
(৭) পূর্ববর্তী দন্ডের বিষয় যখন উল্লেখ করতে হবেঃ আসামী পূর্বে কোন অপরাধের জন্য দন্ডিত হবার ফলে পরবর্তী অপরাধের ক্ষেত্রে বর্ধিত দন্ডে বা ভিন্ন প্রকৃতির দন্ডে দন্ডণীয় হলে এবং পরবর্তী অপরাধের দণ্ড বৃদ্ধি বা প্রকৃতির পরিবর্তনের জন্য পূর্ববর্তী দন্ড প্রমাণ করার প্রয়োজন হলে অভিযোগে পূর্ববর্তী দন্ডের ঘটনা, তারিখ ও স্থান উল্লেখ করতে হবে। এরূপ উল্লেখ করা না হয়ে থাকলে আদালত দন্ডদানের পূর্বে যে কোন সময় তা যোগ করতে পারবেন।

50 DLR 199 Bashir kha Vs. The State- মামলার সিদ্ধান্তে বলা হয়েছে যে, “অভিযোগে গঠনকালে ২২১ ও ২২২ ধারা অনুযায়ী যে বিবরণগুলো উল্লেখ করতে হয়, সেইগুলো বিচারিক আদালত উল্লেখ করলে তা অভিযুক্তকে উপযুক্ত আত্নপক্ষ থেকে বঞ্চিত করে। তাই ন্যায়বিচার ব্যাহত হয়েছে।

Charge to be framed- অভিযোগ গঠন করতে হবে

The Code of Criminal Procedure 1898, section 242 ধারার বিধান মোতাবেক- “উপরোক্ত প্রকারে বিবেচনা করার পর ও শুনানীর পর ম্যাজিষ্ট্রেট যিদ এই অভিমত পোষণ করেন যে, আসামী অপরাধ করেছে বলে মনে করার কারণ আছে, তাহলে ম্যাজিষ্ট্রেট আসামী অপরাধ করেছে বলে মনে করার কারণ আছে, তাহলে ম্যাজিষ্ট্রেট আসামী যে অপরাধে অভিযুক্ত ঐ অপরাধ সম্পর্কে আনুষ্ঠানিক চার্জ গঠন করবেন এবং তাকে জিজ্ঞাসা করবেন যে, যে অপরাধে তাকে চার্জভূক্ত করা হয়েছে ঐ অপরাধে সে অপরাধে সে অপরাধ স্বীকার করে কিনা”।

45 DLR 533 মামলার সিদ্ধান্তে বলা হয়েছে যে, “The Code of Criminal Procedure 1898, section 242 ধারার বিধান অনুসারে চার্জ গঠনের সময় আসামীকে সুনির্দিষ্টভাবে বলতে হবে যে, প্রধান অপরাধের প্রস্তুতির জন্য তার বিরুদ্ধে, অভিযোগ আনা হচ্ছে যাতে সে আত্নপক্ষ সমর্থনের পূর্ণ ও পর্যাপ্ত সুযোগ পায়”।

সম্পূরক অভিযোগপত্র

যদি পুলিশ কর্মকর্তা মামলার তদন্ত শেষে The Code of Criminal Procedure 1898, section 173 ও চতুর্দশ অধ্যায় অনুযায়ী নির্ধারিত ফরমে ম্যাজিষ্ট্রেটের নিকট অভিযোগপত্র দাখিল করার পর দেখতে পান যে, আরো অধিকতর তদন্তের প্রয়োজন তাহলে তিনি আরো আসামীর নাম সংযুক্ত করে The Code of Criminal Procedure 1898, section 173(3) অনুযায়ী সম্পূরক Charge sheet বা অভিযোগপত্র বলে।

48 DLR 143 Sultan Ahamed @ Sentu Vs. The State – মামলার রায়ের ৮নং প্যারায় বলা হয়েছে যে, পূর্বে দাখিলকৃত অভিযোগপত্র গ্রহণের পরও পুলিশ অতিরিক্ত অভিযোগপত্র দাখিল করতে পারেন”।

47 DLR(HCD) 563 Golam Mostafa & Others Vs. The State- মামলার সিদ্ধান্তে বলা হয়েছে যে, “পুলিশ রিপোর্ট জমা দেওয়ার পর, পুলিশ কোন অপরাধ সম্পর্কে অধিকতর তদন্ত করতে এবং অধিকতর তদন্তের সময় যে অভিযুক্ত ব্যক্তি সম্পর্কে কোন সাক্ষ্য পাওয়া গেছে তার সম্পর্কে পুলিশ সম্পূরক Charge sheet বা অভিযোগপত্র জমা দিতে পারে। তবে পূর্বে Charge sheet বা অভিযোগপত্র জমা দেওয়া হলে সেক্ষেত্রে ফাইনাল রিপোর্ট পাওয়ার জন্য কোন আদেশ দেয়া যাবে না এবং পুলিশ উক্ত মর্মে ফাইনাল রিপোর্ট জমা দিতে পারে না। যেক্ষেত্রে পুলিশ কোন অভিযুক্তকে পূর্বে অব্যাহতি দিয়ে ফাইনাল রিপোর্ট দিয়েছে সেক্ষেত্রে পুলিশ অধিকতর তদন্ত করে উক্ত অভিযুক্তের বিরুদ্ধে শুধুমাত্র অতিরিক্ত Charge sheet বা অভিযোগপত্র জমা দিতে পারে”।

সুতরাং বলা যায় যে, একটি ফৌজদারী মামলা তদন্ত ও অনুসন্ধানের পর থানার ভারপ্রাপ্ত পুলিশ অফিসার The Code of Criminal Procedure 1898, section 173 ও চতুর্দশ অধ্যায় অনুযায়ী নির্ধারিত ফরমে ম্যাজিষ্ট্রেটের নিকট যে রিপোর্ট পেশ করেন তাকে Charge sheet বা অভিযোগপত্র বলে।

লেখক : আইনজীবী, জজ কোর্ট, চট্টগ্রাম।

তথ্য কণিকা : ফৌজদারী কার্যবিধি-জহিরুল হক, ফৌজদারী কার্যবিধির ভাষ্য- গাজী শামসুর রহমান,আইন শব্দসমূহ- এডভোকেট নাসির উদ্দিন, ফৌজদারী মামলা পরিচালনা পদ্ধতি-বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া, তদন্তকারী কর্মকর্তা এবং ম্যাজিষ্ট্রেটের করণীয়- বিচারপতি মোঃ আজিজুল হক, শতবছরের ক্রিমিনাল কেস রেফারেন্স- এডভোকেট কামাল উদ্দিন।