নাটোরে আইনগত সহায়তা দিবস পালিত
নাটোরে আইনগত সহায়তা দিবস পালিত

নাটোরে আইনগত সহায়তা দিবস পালিত

বঙ্গবন্ধুর স্বপ্নপূরণ বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন’ এই প্রতিপাদ্য নিয়ে জেলায় আজ জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বের হওয়া বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে।

শুক্রবার (২৮ এপ্রিল) সকাল ১০টায় জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ মো. শরীফ উদ্দীন।

সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধুর আজন্ম লালিত সাম্য ও বৈষম্যমুক্ত সোনার বাংলা গড়ে তুলতে সুশাসন নিশ্চিত করা চাই। সুশাসন প্রতিষ্ঠার অন্যতম নিয়ামক ন্যায় বিচার প্রতিষ্ঠা করা, দেশের সকল জনগোষ্ঠিকে আইনের সুরক্ষা প্রদান করা। জেলা লিগ্যাল এইড কমিটি বিনা খরচে নিয়মিত মামলা পরিচালনা এবং বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে গঠনমূলক দায়িত্ব পালন করছে।

বিগত এক বছরে জেলায় লিগ্যাল এইড কমিটির বিকল্প বিরোধ নিষ্পত্তি’র মাধ্যমে ৫৮৫টি আপোষ মীমাংসা করা সম্ভব হয়েছে এবং আগামীতে লিগ্যাল এইড কমিটির কার্যক্রম উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে সম্প্রসারিত করা সম্ভব হবে বলে বক্তারা আশা প্রকাশ করেন।

জেলা লিগ্যাল এইড অফিসার ইসমত আরা তুশির সঞ্চালনায় আলোচনা সভায় অংশগ্রহণ করেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোছাঃ কামরুন্নাহার বেগম, মোস্তাফিজুর রহমান, মোঃ মাইনুদ্দিন, ভারপ্রাপ্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রওশন আলম, নাটোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শরিফুল ইসলাম রমজান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছা. রওনক জাহান, অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদা শারমিন নেলী, জজ কোর্টের পিপি এডভোকেট মো. সিরাজুল ইসলাম, জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট আবু আহসান টগর ও সাধারণ সম্পাদক এডভোকেট মালেক শেখ প্রমুখ।

এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুগ্ম জেলা ও দায়রা জজ গোলাম মাহফুজ, মোঃ শামসুল আল আমিন, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আশরাফুন্নাহার রীটা, মোঃ মেহেদী হাসান, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ মোসলেম উদ্দীন, মোঃ আবু সাঈদ, সহকারী জজ তাহমিনা খাতুন, জান্নাতুন নেছা, শারমিন আকতার, বিশ্বজিৎ চক্রবর্তী, আশরাফুল ইসলাম ও ফাতেমাতুজ্জোহরা প্রমুখ।

আলোচনা সভায় লিগ্যাল এইড কমিটির শ্রেষ্ঠ প্যানেল আইনজীবীদের ক্রেস্ট প্রদান করা হয়। লিগ্যাল এইড বিষয়ক গান ও নাটিকা পরিবেশন করা হয়। এছাড়া বৃক্ষরোপণ ও রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়।