'সরকারি আইনি সেবা পৌঁছে দিতে জনপ্রতিনিধিদের দায়িত্ব-ভূমিকা অপরিসীম'
ফেনীতে জাতীয় আইনগত সহায়তা দিবস -২০২৩ পালিত

‘সরকারি আইনি সেবা পৌঁছে দিতে জনপ্রতিনিধিদের দায়িত্ব-ভূমিকা অপরিসীম’

অ্যাডভোকেট শ্রীকান্ত দেবনাথ : ফেনী জেলা লিগ্যাল এইড অফিস কর্তৃক জাতীয় আইনগত সহায়তা দিবস পালন করা হয়েছে। গত ২৮ তারিখ সকালে পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করেন সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী এবং জেলা ও দায়রা জজ এ. এস. এম. রুহুল ইমরান। তারপর শহরব্যাপী র‍্যালি করা হয়। শেষে আলোচনা সভার মাধ্যমে দিবসটি উদযাপন শেষ করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারী। সভায় সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ এ. এস. এম. রুহুল ইমরান। সভা সঞ্চালনা করেন জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ সুস্মিতা আহমেদ।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন জেলা প্রশাসক, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আতাউল হক, পুলিশ সুপার জাকির হাসান, ফেনী জেলা আইনজীবী সমিতির সভাপতি আবুল বাশার চৌধুরী, পিপি হাফেজ আহমেদ, সদর উপজেলা চেয়ারম্যান শুসেন শীল, ফেনী পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী, কাজীরবাগ ইউনিয়ন চেয়ারম্যান কাজী বুলবন আহমেদ সোহাগসহ প্রমুখ।

'সরকারি আইনি সেবা পৌঁছে দিতে জনপ্রতিনিধিদের দায়িত্ব-ভূমিকা অপরিসীম'
বক্তব্য দিচ্ছেন ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারী

বক্তারা আইনগত সহায়তা প্রদানের জন্য ব্যাপক প্রচারের প্রতি গুরুত্ব আরোপ করেছেন। জেলা প্রশাসক তার বক্তব্য বলেন, আইনগত সহায়তা সবার কাছে পৌঁছে দিতে জনপ্রতিনিধিদের দায়িত্ব ও ভূমিকা অপরিসীম। প্রতিবছরের মতো এবার একজন শ্রেষ্ঠ আইনজীবীকে সম্মাননা প্রদান করা হয়। অ্যাডভোকেট আবদুল আহাদ ভূঞার হাতে শ্রেষ্ঠ আইনজীবীর সম্মাননা তুলে প্রধান অতিথি সাংসদ নিজাম উদ্দিন হাজারী।

জেলায় ২০২২ সালে আইনী পরামর্শ গ্রহণ করেছে ৩২৮ জন। তার মধ্যে ১৬৬ জন নারী ও ১৫২ জন পুরুষ। যেখানে ২০২১ সালে পরামর্শ গ্রহীতার সংখ্যা ছিল মাত্র ১৪৪ জন। এছাড়া ৪১২ জন আইনজীবী নিয়োগ দেওয়া হয়েছে বিনামূল্যে মামলা পরিচালনার জন্য, যেখানে ২০২১ সালে নিয়োগকৃত আইনজীবীর সংখ্যা ছিল ২২৪ জন।

জেলা লিগ্যাল এইড অফিস আইনী পরামর্শ ও আইনজীবী নিয়োগের পাশাপাশি বিকল্প বিরোধ নিষ্পত্তি করে থাকে। ২০২২ সালে বিকল্প বিরোধ নিষ্পত্তির জন্য আবেদন করে হয়েছিল ২১০টি। সেই বছরই বিকল্প বিরোধ নিষ্পত্তি করেছে ১৭৬টি। কিন্তু ২০২১ সালে মাত্র ৩৮টি বিরোধ নিষ্পত্তি করা হয়েছিল।

জেলা লিগ্যাল এইড অফিস বিরোধ নিষ্পত্তি মাধ্যমে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের অর্থ আদায় করে দেয়। ২০২২ সালে বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পক্ষে ৭৭ লাখ ৪৫ হাজার ৫০০ টাকা আদায় করে দেয়। ২০২১ সালে অর্থ আদায়ের পরিমাণ ছিল ৩ লাখ ৪৯ হাজার টাকা।

ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের আইনী সহায়তার দেওয়ার জন্য সরকার থেকে আইনজীবীদের ফিস বা সম্মানি প্রদান করে থাকেন। ২০২২ সালে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের বিনামূল্যে আইনী সহায়তা দেওয়ার জন্য জেলা লিগ্যাল এইড অফিস থেকে ৪ লাখ ৮৬ হাজার ২৭০ টাকা আইনজীবীদের ফিস প্রদান করেন।