বিচারকের সংখ্যা বাড়ানোর সুপারিশ সংসদীয় কমিটির
সংসদীয় কমিটি

বিচারকের সংখ্যা বাড়ানোর সুপারিশ সংসদীয় কমিটির

যথাসম্ভব দ্রুত বিচারকাজ শেষ করতে বিচারকদের সংখ্যা বাড়ানোর সুপারিশ করেছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। মঙ্গলবার (২ মে) সংসদ ভবনে সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার এতে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, আব্দুল মজিদ খান, শামীম হায়দার পাটোয়ারী, গ্লোরিয়া ঝর্ণা সরকার এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন অংশ নেন।

বৈঠকে বিচারকার্য ত্বরান্বিত করার জন্য বিচারকের সংখ্যা বৃদ্ধি করার বিষয়ে আলোচনায় পরবর্তীতে একটি সিদ্ধান্ত গ্রহণ করে সুপারিশ আকারে মন্ত্রণালয়ে প্রেরণের ব্যাপারে সিদ্ধান্ত গৃহীত হয়।

বৈঠকে বিগত ২৭তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করা হয় এবং সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে আলোচনা হয়। এছাড়াও বৈঠকে বাংলাদেশ সরকারি-বেসরকারি অংশীদারত্ব (সংশোধন) বিল, ২০২৩ এর ওপর আলোচনা ও রিপোর্ট প্রদান করা হয়।

এদিন বৈঠকের শুরুতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়। এছাড়াও ১৫ আগস্টে নিহত বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবসহ পরিবারের অন্যান্য সদস্য, জাতীয় চার নেতা এবং মহান মুক্তিযুদ্ধের বীর মুক্তিযোদ্ধাসহ সব পর্যায়ের গণতান্ত্রিক আন্দোলনে জীবন উৎসর্গকারী শহীদদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়।

বৈঠকে আইন ও বিচার বিভাগের সচিব এবং লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিবসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।