জামালপুরে সিজেএম কোর্টে চলতি বছরের প্রথম দুই মাসে রেকর্ড সংখ্যক মামলা নিষ্পত্তি
জামালপুরে অনুষ্ঠিত পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেনন্স

জামালপুরে সিজেএম কোর্টে চলতি বছরের প্রথম দুই মাসে রেকর্ড সংখ্যক মামলা নিষ্পত্তি

জামালপুরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) কোর্টে রেকর্ড সংখ্যক মামলা নিষ্পত্তি হয়েছে। চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে নিষ্পত্তি হওয়া মামলার পরিমাণ গত বছরর অর্থাৎ ২০২২ সালের একই সময়ের চেয়ে ১৩৯ শতাংশ বেশি। ওই কোর্টে মামলা নিষ্পত্তির ক্ষেত্রে যা অভূতপূর্ব এবং প্রশংসনীয় উল্লেখ করেছেন সংশ্লিষ্টরা।

আজ শনিবার (১৩ মে) জামালপুরে অনুষ্ঠিত পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেনন্সে এ তথ্য জানানো হয়। চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ মাসুদ পারভেজের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুরের সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ এহ্সানুল হক।

এছাড়াও উপস্থিত ছিলেন কমান্ডিং অফিসার, বিজিবি, স্কোয়াড্রন লিডার, কোম্পানী কমান্ডার, সিপিসি-১, র‌্যাব-১৪, সিভিল সার্জন, অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, শেখ হাসিনা মেডিকেল কলেজের ফরেনসিক ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান, অতিরিক্ত পুলিশ সুপার (সকল সার্কেল), অতিরিক্ত পুলিশ সুপার, সিআইডি, পারিবারিক আদালত আদালতের বিচারক, দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক, ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক, পিডিবির নির্বাহী প্রকৌশলী, পি.পি. জেলা ও দায়রা জজ আদালত, জেল সুপার, সিজেএম কোর্টের অতিরিক্ত পি.পি ও সকল থানার অফিসার ইনচার্জগণ সহ সংশ্লিষ্ট অন্যান্য দপ্তরের প্রতিনিধিগণ।

সভা সূত্রে জানা গেছে, জামালপুর জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীতে অক্টোবর ২০২২ থেকে এপ্রিল ২০২৩ মাস পর্যন্ত জি.আর. মামলার সাক্ষ্য গ্রহণ করা হয়েছে ৩,৫২৫টি। এছাড়া জানুয়ারি ও ফেব্রুয়ারি ২০২২ সালের তুলনার জানুয়ারি ও ফেব্রুয়ারি ২০২৩ সালে মামলা নিষ্পত্তির পরিমাণ ১৩৯% বৃদ্ধি পেয়েছে।

জেলা ও দায়রা জজ জনাব মোঃ এহ্সানুল হকের নির্দেশনায় এবং চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ মাসুদ পারভেজের সুযোগ্য নেতৃত্বে অভূতপূর্ব এবং প্রশংসনীয় এ সাফল্য এসেছে বলে উপস্থিত বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ তাঁদের বক্তব্যে প্রকাশ করেন।

এছাড়া চলতি বছরের এপ্রিল মাসের শেষ সপ্তাহে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী জামালপুর আদালত প্রাঙ্গণে বিচারপ্রার্থীদের জন্য ন্যায়কুঞ্জ উদ্বোধন করেন। উদ্বোধন শেষ প্রধান বিচারপতি জামালপুর জেলার বিচার বিভাগীয় কর্মকর্তারদের সাথে মত বিনিময় করেন।

সভায় প্রধান বিচারপতির দিক নির্দেশনাপূর্বক বক্তব্যে জামালপুর জেলার বিচার বিভাগের কাজের ব্যাপক গতি সঞ্চার হয়েছে, যা আগামী দিনে দ্রুত মামলা নিষ্পত্তিতে বিশেষ ভূমিকা রাখবে। এখন জামালপুরের বিচারপ্রার্থী জনগণ ঘরে বসে causelist.judiciary.org.bd ওয়েব সাইটের মাধ্যমে মামলার দৈনিক কার্যতালিকা দেখতে পারছেন, এই বিষয়টিও প্রশংসা পায়।

পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্সের সভাপতি চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ মাসুদ পারভেজ তাঁর সমাপণী বক্তব্যে সবার মুক্ত আলোচনার প্রেক্ষিতে যে সমস্যাগুলো চিহ্নিত হয়েছে তা কিভাবে সমাধান করা যায় তার দিক-নির্দেশনা দিয়েছেন ও তা বাস্তবায়নের জন্য সকলের দৃষ্টি আকর্ষণ করেন এবং সকলের সু-স্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে সভার মুলতবি ঘোষণা করেন।